রাশিয়ার তেল ভারত হয়ে রফতানি হচ্ছে যুক্তরাষ্ট্রে, ওয়াশিংটনের উদ্বেগ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করায় রাশিয়ার জ্বালানি (তেল, কয়লা ও গ্যাস) রফতানির ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলো। তবে ভারত এই নিষেধাজ্ঞায় যোগ দেয়নি। তারা রাশিয়া থেকে জ্বালানি আমদানি অব্যাহত রেখেছে। শুধু তাই নয়, রাশিয়া থেকে অপরিশোধিত জ্বালানি আমদানির পর তা পরিশোধন করে সমুদ্রপথে যুক্তরাষ্ট্রে রফতানিও করা হচ্ছে। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্সের।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। অভিযান বন্ধে চাপ প্রয়োগের অংশ হিসেবে রাশিয়ার ওপর শত শত নিষেধাজ্ঞা দেওয়া হয়। তারই অংশ হিসেবে রাশিয়া থেকে জ্বালানি রফতানির ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়। এতে জ্বালানিখাতে আমদানি নির্ভর দেশগুলো বিপাকে পড়েছে। যুক্তরাষ্ট্রের অভিযোগ, সেই নিষেধাজ্ঞা এড়িয়ে রাশিয়ার জ্বালানি রফতানিতে ভারতকে ব্যবহার করা হচ্ছে।

শনিবার ভারতের রিজার্ভ ব্যাংকের ডেপুটি গভর্নর মাইকেল পাত্র এ অনুষ্ঠানে বলেন, যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ ভারতকে জানিয়েছে, একটি ভারতীয় জাহাজ রাশিয়ান ট্যাংকার থেকে জ্বালানি তেল নিয়ে গুজরাট বন্দরে আসে। সেখানে তা পরিশোধন করা হয়েছে এবং আবারও জাহাজে তোলা হয়েছে। সেই তেল পরে নিউ ইয়র্কে নিয়ে যাওয়া হয়েছে।

 

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন