রাশিয়াকে রুখে দিতে ইউক্রেনে ব্রিটেন-কানাডার কমান্ডো বাহিনী

ইউক্রেন-রাশিয়া দ্বন্দ্ব নিয়ে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে বিশ্ব রাজনীতি। এবার রাশিয়াকে রুখতে ইউক্রেনে পৌঁছালো ব্রিটেন ও কানাডার কমান্ডো বাহিনী। ইতিমধ্যেই ইউক্রেনের হাতে অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল তুলে দিয়েছে ব্রিটেন। শুধু তাই নয়, ইউক্রেনের সেনাদের মদত দিতে বিশেষ কমান্ডো বাহিনী পাঠিয়েছে কানাডাও। খবর আল-জাজিরার।

এদিকে, ইউক্রেন সীমান্তে দ্রুত বাড়ছে রুশ সেনার জমায়েত। স্যাটেলাইট থেকে পাওয়া ছবিতে যুদ্ধের ইঙ্গিত পাওয়াসগেছে! এমন পরিস্থিতিতে ব্রিটেন ও কানাডা পাশে দাঁড়াল কিয়েভের। গত কয়েক মাস ধরেই ক্রিমিয়া ও ইউক্রেন সীমান্তের কাছে একাধিক জায়গায় ক্রমে বাড়িয়ে চলেছে রুশ সেনাবাহিনীর মোতায়েন।

উপগ্রহ থেকে তোলা ছবিতে দেখা গেছে, ক্রিমিয়ার একটি রুশ সেনাঘাঁটিতে শয়ে শয়ে সাঁজোয়া গাড়ি দাঁড়িয়ে রয়েছে। রয়েছে কয়েকশো ট্যাঙ্ক, কামান, রকেট লঞ্চার ও মিসাইল ডিফেন্স সিস্টেম। ডিসেম্বরের ১৩ তারিখ পর্যন্ত যে চিত্র পাওয়া গেছে তাতে স্পষ্ট ওই সেনঘাঁটিতে তুঙ্গে সমরসজ্জা। অথচ, গত অক্টোবর মাসের উপগ্রহ চিত্রে দেখা গিয়েছিল যে সেনঘাঁটিটি প্রায় ফাঁকা।

এছাড়া বিপদ আরও বাড়িয়ে ন্যাটো গোষ্ঠীতে ইউক্রেনকে অন্তর্ভুক্ত না করার দাবি জানিয়েছে রাশিয়া। এর অন্যথা হলে সামরিক পদক্ষেপ করা হবে বলে হুমকি দিয়েছে মস্কো। এমন পরিস্থিতিতে ইউক্রেনের পৌঁছেছে ৩০ জনের ব্রিটিশ কমান্ডো বাহিনী। একইসঙ্গে প্রায় ২ হাজার ট্যাঙ্ক বিধ্বংসী হাতিয়ার ও পাঠিয়েছে লন্ডন। ভবিষ্যতে আরও হাতিয়ার পাঠান হবে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেস।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন