রাশিয়াকে শায়েস্তা করতে চান বাইডেন-শোলজ

সিল্কসিটি নিউজ ডেস্ক :
ইউক্রেন আগ্রাসন চালানো ও যুদ্ধ বাঁধানোয় রাশিয়াকে শায়েস্তা করতে চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও জার্মান চ্যান্সেলর ওলাফ শোলজ। শুক্রবার (২ মার্চ) ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজের ওভাল অফিসে তাদের বৈঠক হয়।

ঘণ্টারও বেশি সময় ধরে হওয়া এ বৈঠকে তারা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়ে একমত হন।ইউক্রেন আগামী সপ্তাহে নতুন করে রুশ আক্রমণের জন্য প্রস্তুত হচ্ছে। এর আগেই যুক্তরাষ্ট্র ও জার্মানির দুই নেতা একসঙ্গে বৈঠকে বসলেন। তার আগে ইউক্রেনের জন্য আরও ৪০০ মিলিয়ন ডলারের নতুন একটি সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করে যুক্তরাষ্ট্র।

এ প্যাকেজের আওতায় আছে ট্যাংক, সাঁজোয়া যান, গোলাবারুদ ও কৌশলগত সেতু। ওয়াশিংটনের কর্মকর্তারা জানিয়েছেন, বাইডেন-শোলজের আলোচনায় রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের অবস্থা ও চীন রাশিয়াকে সামরিক সহায়তা দিলে সে ব্যাপারে কীভাবে প্রতিক্রিয়া জানানো হবে, সেটি অন্তর্ভুক্ত ছিল।

এদিকে, চীন রাশিয়াকে যেকোনো অস্ত্র সরবরাহ করলে বিষয়টি নিষেধাজ্ঞার দিকে ধাবিত হবে বলে মন্তব্য করেছেন ইউরোপীয় ইউনিয়নের এক কর্মকর্তা।

বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাইডেন ও শোলজ। ন্যাটো মিত্র হিসেবে জোটকে আরও শক্তিশালী করা হচ্ছে বলে জানান বাইডেন। এ সময় শোলজ বলেন, যতদিন প্রয়োজন কিয়েভ সহায়তা পাবে।