রাশিয়াকে ঠেকাতে ইসরায়েল-মিশরের সঙ্গে ইইউর গ্যাস চুক্তি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ইউরোপীয় ইউনিয়ন, ইসরায়েল ও মিশর একটি ত্রিপক্ষীয় প্রাকৃতিক গ্যাস রপ্তানি চুক্তি সই করেছে। রাশিয়ার ওপর জ্বালানি নির্ভরতা কমাতেই এমন পদক্ষেপ নিয়েছে ইইউ। ইউক্রেনে হামলার পরই রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যদিও এরই মধ্যে বিশ্বজুড়ে জ্বালানি সংকট দেখা দিয়েছে। বুধবার (১৫ জুন) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইসরায়েলের জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার মিশরের রাজধানী কায়রোতে পূর্ব ভূমধ্যসাগরীয় আঞ্চলিক জ্বালানি সম্মেলনে এই চুক্তিটি চূড়ান্ত হয়। এর মাধ্যমে প্রথমবারের মতো ইসরায়েলের উল্লেখযোগ্য পরিমাণ গ্যাস ইউরোপে যাবে।

ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেইন মিশর ও ইসরায়েলের জ্বালানি মন্ত্রীদের সঙ্গে এক যৌথ বিবৃতিতে বলেন, এটা একটা চমৎকার মুহূর্ত। তিনি বলেন, আমি এই ঐতিহাসিক চুক্তি সইকে আন্তরিকভাবে স্বাগত জানাই।

উরসুলা ভন ডার লেইন এক টুইট বার্তায় জানান, চুক্তিটি ইউরোপের জ্বালানি নিরাপত্তায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

গত বছর চাহিদার প্রায় ৪০ শতাংশ গ্যাস রাশিয়া থেকে আমদানি করে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। ইউক্রেনে হামলার পরই রুশ জ্বালানির ওপর নির্ভরশীলতা কমানোর ঘোষণা দেয় ইউনিয়নটি। তবে এজন্য ব্যাপক সংগ্রাম করতে হচ্ছে এটিকে। পশ্চিমাদেশগুলোতে এরই মধ্যে জ্বালানির দাম বেড়ে আকাশচুম্বী হয়েছে। জীবনযাত্রার ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ।

 

সুত্রঃ জাগো নিউজ