রামেবির পথ চলার এক বছর পূর্তি উপলক্ষে র‌্যালী ও মতবিনিময় অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহী মেডিকেল বিশ্ববিশ্ববিদ্যালয়ের (রামেবি)’র এক বছর পূর্তি উপলক্ষে র‌্যালী ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পথ চলার একবছর পূর্তি উপলক্ষে অধিভূক্ত প্রতিষ্ঠান প্রধান, প্রতিনিধি ও শিক্ষার্থীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালীটি অস্থায়ী কার্যালয় থেকে শুরু হয়ে নগরীর লক্ষিপুর-সিএন্ডবি, সিপাইপাড়া প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়।

পরে বেলা ১১টায় অস্থায়ী কার্যালয়ের সভাকক্ষে এ মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সকল সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ, ইনস্টিটিউট অব হেলথ্ টেকনোলজি প্রধানগণ উপস্থিত ছিলেন।

সভায় রাজশাহী মেডিকেল বিশ্ববিশ্ববিদ্যালয়ের (রামেবি) উপাচার্য অধ্যাপক ডা. মাসুম হাবিব বলেছেন, আগামী জুলাই মাসে পোস্ট বেসিক নার্সিং শিক্ষার্থীদের প্রথমবর্ষের চূড়ান্ত পরীক্ষা এবং ২০১৯ সালের মে মাসে এমবিবিএস/বিডিএস প্রথমবৃত্তিমূলক পরীক্ষা এ বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত হবে। এরমধ্য দিয়েই অধিভূক্ত প্রতিষ্ঠান সমূহের শিক্ষার্থীদের পরীক্ষাসহ একাডেমিক কার্যক্রম রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধীনে চলবে।

তিনি আরও বলেন, গত ২২ ফেব্রুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। এরআগে তিনি বিশ্ববিদ্যালয়ের জমি অধিগ্রহণের নীতিগত সম্মতি প্রদান করেন। উক্ত জমি অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদনও পাওয়া গেছে। নগরীর বড়বনগ্রাম মৌজার প্রায় ৮৬ একর জমিতে এ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস নির্মাণের প্রশাসনিক কাজ এগিয়ে চলছে।

উপাচার্য বলেন, অধিভূক্ত প্রতিষ্ঠানসমূহের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তিকৃত এমবিবিএস, বিডিএস, বিএসসি ইন নার্সিং, বিএসসি ইন হেলথ টেকনোলজি কোর্সের শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন প্রক্রিয়া এবং পরীক্ষাসহ সবধরণের একাডেমিক কার্যক্রমের প্রস্তুতি চলছে। ইতোমধ্যে সিন্ডিকেট গঠন সম্পন্ন হয়েছে। অধিভূক্ত প্রতিষ্ঠানের গভর্নিং বডি গঠনের কাজ চলছে। বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য নকশার প্রণয়নে আর্কিটেক্ট নিযুক্ত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের লোগো (মনোগ্রাম) প্রস্তুত করা হয়েছে।

তিনি বলেন, প্রধান মন্ত্রীর নির্দেশনা মোতাবেক চিকিৎসা শিক্ষার মানউন্নয়ন, যুগোপযোগি নতুন কোর্স-কারিকুলাম সংযোজন ও দক্ষ জনশক্তি সৃষ্টিতে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিকমানের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে। প্রস্তাবিত ৯টি অনুষদের অধীনে ৮৫টি ডিসিপ্লিনে উচ্চতর ডিগ্রী প্রদান ছাড়াও এখানে একটি নার্সিং ইনস্টিটিউট, ১ হাজার শয্যার একটি বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা, চিকিৎসা শিক্ষায় কমিউলেটিভ গ্রেড পয়েন্ট এভারেজ (সিজিপিএ) সিস্টেম চালু, ব্যাচেলর অফ ইউনানী মেডিসিন এন্ড সার্জারি কোর্স এবং ব্যাচেলর অফ নার্সিং কোর্সের শিক্ষা কারিকুলাম যুগোপযোগী করা হবে।

মতবিনিময়ে রাজশাহী মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. মহিবুল হাসান, নর্থবেঙ্গল মেডিকেল কলেজের অধ্যক্ষ এসএম আকতার হোসেন, গাজি মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. বঙ্গ কমল বসু, টিএমএসএস মেডিকেল কলেজের চেয়ারম্যান হোসনে আরা, রাজশাহী নার্সিং কলেজের অধ্যক্ষ মনিজ্জা বেগম, উদয়ন নার্সিং কলেহের অধ্যক্ষ নূশিনা বানুসহ অধিভূক্ত প্রতিষ্ঠানের অধ্যক্ষ ও প্রতিনিধিবৃন্দ বক্তৃতা করেন।

এ সময় বক্তারা সিজিপিএ সিস্টেম চালু, পরীক্ষা গ্রহনসহ একাডেমিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের বিষয়ে তাদের মতামত ব্যক্ত করেন। উপাচার্য তাদের গুরুত্বপূর্ণ মতামতের ভিত্তিতে কার্যক্রম পরিচালনা করবেন বলে আশ্বস্ত করেন।

স/শ