রাবি শিক্ষকের বিরুদ্ধে কর্মচারীকে হত্যার হুমকির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সংস্কৃত বিভাগের শিক্ষক অধ্যাপক বিথীকা বণিকের বিরুদ্ধে বিভাগের অফিস সহকারী জেবুন নেসাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে। পরে ওই কর্মচারী নিরাপত্তা চেয়ে আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের পাশে অবস্থিত নগরীর মতিহার থানায় একটি সাধারণ ডায়েরি করেন।

সেখানে জেবুন নেসা উল্লেখ করেন, গত বুধবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে বিভাগের সভাপতির সঙ্গে অধ্যাপক বিথীকা বণিক হঠাৎ করেই ঔদ্ধত্যপূর্ণ আচরণ প্রদর্শন করতে শুরু করেন। ঠিক ওই সময়ে আমি পাশেই লাঞ্চ করছিলাম। বিথীকা বণিক সেই অবস্থা থেকে আমাকে উঠিয়ে এনে আমাকে অকথ্য ভাষায় গালিগালাজ করেন এবং আমাকে চেয়ারম্যানের চামচা বলেন। একপর্যায়ে সে আমাকে তোকে জবাই করে ফেলবেন বলে হুমকি দেন। এরপর থেকে আমি এবং আমার পরিবারের অন্য সদস্যরা নিরাপত্তাহীনতায় ভুগছি।

এদিকে, অধ্যাপক বিথীকা বণিকের বিরুদ্ধে অসদারচণ ও বাজে ব্যবহারের অভিযোগ এনে বিভাগের সভাপতি বিপুল কুমার বিশ্বাস বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ করেছেন।
অভিযোগে তিনি উল্লেখ করেন, ‘বুধবার দুপুর দেড়টার দিকে আমার কক্ষে এসে অফিস কর্মকর্তাদের সামনে আমাকে তুই বেয়াদব, তোকে ওই চেয়ারে আমি বসিয়েছি, তুই হলের টাকা, মন্দিরের টাকা মেরে খেয়েছিস, এখন বিভাগের টাকা মেরে খেয়েছিস বলতে বলতে আমার দিকে রিমোট ছুঁড়ে মারেন এবং টেবিলের জিনিসপত্র ছুঁড়তে থাকে।’ তিনি এও উল্লেখ করেন, ‘ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে তিনি এ ধরনের আপত্তিকর এবং অশালীন আচরণ করে বিভাগের ছাত্রদের আমার এবং অফিস স্টাফদের বিরুদ্ধে লেলিয়ে দেন। এ ছাড়াও একাডেমিক কমিটির মিটিংয়ে উপস্থিত হলে সকল শিক্ষকের সঙ্গে দুর্ব্যবহার করেন, গালিগালাজ করেন এবং অপ্রাসঙ্গিক বিষয়ের অবতারণা করে মিটিং ভু-ুল করার চেষ্টা করেন। এ অবস্থায় আমি বিভাগীয় সভাপতি হিসেবে তাঁর এই আপত্তিকর এবং অপমানজনক আচরণের জন্য আপনার নিকট বিচার প্রার্থণা করছি।

এ বিষয়ে অধ্যাপক বিথীকা বণিকের কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি খুব টায়ার্ড, এখন আমার সামনে গেস্ট আছে। এ বিষয়ে তিনি পরে কথা বলবেন জানিয়ে ফোন কেটে দেন।

উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, শিক্ষক বিপুল কুমার বিশ্বাসের একটি লিখিত অভিযোগ পেয়েছি। এ বিষয়ে উপাচার্যের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

 

স/শা