রাবি শাখা বঙ্গবন্ধু পরিষদের প্রস্তাবিত কমিটি বাতিল

নিজস্ব প্রতিবেদক:

নিয়মবহির্ভূত কমিটি গঠনের অভিযোগে বঙ্গবন্ধু পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখার প্রস্তাবিত কমিটি বাতিল করেছে কেন্দ্রীয় কমিটি। বৃহস্পতিবার (১০ নভেম্বর) কেন্দ্রীয় কমিটির কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান লাল্টু কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে গত ৫ নভেম্বর বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আ.ব.ম ফারুক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের শাখা কমিটির নতুন করে গঠনের নির্দেষ দেওয়া।

প্রজ্ঞাপনে জানানো হয়, রাবি শাখা বঙ্গবন্ধু পরিষদের প্রস্তাবিত কমিটিতে অধ্যাপক ড. চিত্ত রঞ্জন মিশ্রকে সভাপতি ও অধ্যাপক ড. মো. ইলিয়াছ হোসেনকে সাধারণ সম্পাদক করে বঙ্গবন্ধু পরিষদের রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার কার্যনির্বাহী কমিটির তালিকা কেন্দ্রীয় কার্যালয়ে পাঠানো হয়। পরিষদের নির্ধারিত নিয়ম অনুযায়ী কমিটি গঠিত না হওয়ায় তা অনুমোদন দেওয়া হয়নি। অধ্যাপক চিত্ত রঞ্জনকে নতুন কমিটি গঠন করার নির্দেশ দেন কেন্দ্রীয় কমিটির সভাপতি।

সে নির্দেশ না মেনে অধ্যাপক চিত্ত রঞ্জন তাঁদের প্রস্তাবিত ও নিয়ম-বিরুদ্ধ কমিটির পক্ষে একটি লিখিত ব্যাখ্যা নিয়ে পুনরায় কেন্দ্রীয় পরিষদের সভাপতিকে পাঠান। কিন্তু কেন্দ্রীয় পরিষদের সভাপতি লিখিত ব্যাখ্যা গ্রহণ করতে অস্বীকৃতি জানান এবং দ্রুত নতুন কমিটি গঠন বিষয়ে আগের দেওয়া নির্দেশ বহাল রাখেন।

প্রজ্ঞাপনে বলা হয়, বঙ্গবন্ধু পরিষদের প্রস্তাবিত রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটি বিধি বহির্ভূতভাবে গঠন করায় সেই কমিটির প্রস্তাব বাতিল করে অনুমোদন প্রত্যাখ্যান করা হলো। এই প্রজ্ঞাপন প্রকাশের পর এই কমিটির তালিকায় যাদের নাম আছে তাদের কেউ পরিষদের রাজশাহী বিশ্ববিদ্যালয় কমিটির নাম নিয়ে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোথাও কোনো কর্মসূচি ঘোষণা, পালন, অংশগ্রহণ বা প্রতিনিধিত্ব করতে পারবেন না। কেউ করলে তার বা তাদের বিরুদ্ধে সাংগঠনিক শৃংখলামূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক চিত্ত রঞ্জন মিশ্র বলেন, আমরা যথাযত নিয়ম মেনে কমিটি গঠন করেছি। আমাদের কাছে প্রয়োজনীয় সকল কাগজপত্র আছে। যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে, তাতে কিছু বিভ্রান্তকর তথ্য রয়েছে। এ কমিটি এখনো চলমান আছে বলে মনে করেন তিনি।

অধ্যাপক ড. মো. ইলিয়াছ হোসেন বলেন, সকল নিয়ম মেনে আমরা কমিটি গঠন করেছি। আমাদের কমিটি এখনো নিয়ম মেনেই চলছে। কমিটি বাতিলের কোন চিঠি আমরা এখনো পায়নি।

কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান লাল্টু বলেন, কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্ত প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে। আমি বাড়তি কিছু বলতে চাচ্ছি না।

জি/আর