রাবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৫ মার্চ

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ( সম্মান ) ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু ১৫ মার্চ দুপুুর ১২ থেকে। চলবে আগামী ২৭ মার্চ রাত ১২ টা পর্যন্ত। শুক্রবার (৩ মার্চ) বিকেলে এ তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অধিদপ্তরের প্রশাসক অধ্যপক প্রদীপ কুমার পাণ্ডে।
অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে বলেন, প্রাথমিক আবেদনকারীদের মধ্যে থেকে এক ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার শিক্ষার্থী এবং কোটায় আবেদনকারীরা চূড়ান্ত আবেদনের সুযোগ পাবেন। আগামী ৯ এপ্রিল থেকে শুরু হবে চূড়ান্ত আবেদন। চূড়ান্ত আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ‘এ’ ও ‘সি’ ইউনিটের জন্য ১৩২০ টাকা ‘বি’ ইউনিটের জন্য ১১২০ টাকা।
২০২১ ও ২০২২ সালের এইচএসসি বা সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের আওতায় এইচএসসি ভোকেশনাল, এ লেভেল ও অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।
ভর্তির জন্য মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ এবং বিজ্ঞান শাখায় ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের এক ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষায় প্রতি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে। প্রতি চারটি ভুলের জন্য এক নম্বর কাটা যাবে।
এ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২৯ মে, বি ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ মে এবং সি ইউনিটের ভর্তি পরীক্ষা ৩১ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে।