রাবি বাংলা গবেষণা সংসদের দুটি সেমিনার অনুষ্ঠিত


নিজস্ব প্রতিবেদক :
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের বাংলা গবেষণা সংসদের উদ্যোগে দুটি সেমিনার রোববার (১৪ মে) সকাল ১০ টায় শহীদুল্লাহ কলাভবনের ১৫০ নম্বর কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে ‘রবীন্দ্রনাথের শিক্ষাচিন্তা: প্রকৃতি ও পরিবেশ ভাবনা’ এবং ‘সুব্রত মুখোপাধ্যায়ের রসিক: সমাজ-পরিকাঠামোর সমাজতত্ত্ব’ শীর্ষক দুইটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। প্রবন্ধ দুইটি উপস্থাপন করেন  ইসলামি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সরওয়ার মুর্শিদ এবং ভারতের পশ্চিমবঙ্গের পুরুলিয়ার সিধু-কাহ্ন-বীরসা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাড়ু গোপাল দে।

১ম ও ২য় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য বর্তমানে উপদেষ্টা বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. আবদুল খালেক এবং নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য এবং বর্তমানে ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ আবদুল জলিল। প্রথম পর্বের সেমিনারে সভাপতিত্ব করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ, বাংলা গবেষণা সংসদের সভাপতি এবং নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইকিউএসির পরিচালক প্রফেসর ড. পি.এম. সফিকুল ইসলাম এবং দ্বিতীয় সেমিনারে সভাপতিত্ব করেন বাংলা বিভাগের সভাপতি প্রফেসর শহীদ ইকবাল, সঞ্চালনা করেন  বাংলা গবেষণা সংসদের সচিব ড. মানিকুল ইসলাম। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নর্থ  বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ট্রাস্টিবোর্ডের মাননীয় চেয়ারম্যান বিশিষ্ট নারী নেত্রী অধ্যাপক রাশেদা খালেক ও প্রফেসর আবুল হাসান চৌধুরী। সেমিনারে রাবি বাংলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীগণ অংশগ্রহণ করেন।