রাবির প্রতিষ্ঠাবার্ষিকীতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য গবেষণাগার পরিদর্শন

রাবি প্রতিনিধি:

১৯৫৩ সালের ০৬ জুলাই দেশের দ্বিতীয় বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের। এ উপলক্ষে বুধবার বিশ্ববিদ্যালয় ৬৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন কমিটির উদ্যোগে এবং বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের সহযোগিতায় স্কুল ও কলেজের শিক্ষার্থীদের জন্য “গবেষণাগার পরিদর্শন” অনুষ্ঠিত হয়েছে।

রাবি সায়েন্স ক্লাবের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি বলা হয়, স্কুলের নবম শ্রেণীতে যখন বিভাগ পছন্দ করতে হয়, যারা বিজ্ঞান বিভাগ নেয় তাদের কাছে ‘ব্যবহারিক’ শব্দটা খুবই পরিচিত। এর মধ্যে অনেকেই হয়তো পরিচিত হয়ে যায় গবেষণাগারের সাথে। প্রাকটিকাল সবার জন্য বাধ্যতামূলক হলেও গবেষণাগারে কাজ করাটা সবার ভাগ্যে থাকে না। এমনকি বাংলাদেশের অধিকাংশ শিক্ষার্থীর গবেষনাগার সম্পর্কে পর্যাপ্ত ধারণাও নাই।

স্কুল-কলেজের শিক্ষার্থীদের গবেষণাগার সম্পর্কে জানাতে এবং গবেষণাগারের কিছু পরীক্ষা নিরীক্ষা সরাসরি দেখাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৬৯ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিশ্ববিদ্যালয়ের ৭ টি গবেষণাগার স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। গবেষণাগার গুলো হল- কম্পিউটার প্রোগ্রামিং গবেষণাগার, থ্রিডি প্রিন্টিং গবেষণাগার, মলিকুলার বায়োলজি এবং প্রোটিন সায়েন্স গবেষণাগার, পদার্থবিজ্ঞান গবেষণাগার, সিনথেটিক কেমিস্ট্রি, ন্যাচারাল প্রোডাক্ট এবং ন্যানো টেকনোলজি গবেষণাগার, জিওলজিকাল মিউজিয়াম এবং ছ. প্রফেসর মুস্তাফিজুর রহমান মেমোরিয়াল মিউজিয়াম।

এদিন সকাল ১১টায় “প্রফেসর মুস্তাফিজুর রহমান মেমোরিয়াল মিউজিয়াম” এ রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার অনুষ্ঠানটির উদ্বোধন করেন । এ সময় উপাচার্যের সঙ্গে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম, কোষাধ্যাক্ষ অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পান্ডে উপস্থিত ছিলেন।

এস/আই