রাবির কেন্দ্রীয় গ্রন্থাগার সংস্কার ও বই নিয়ে প্রবেশাধিকার দাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কেন্দ্রীয় গ্রন্থাগার সংস্কার এবং গ্রন্থাগারে বইপত্র নিয়ে প্রবেশের অনুমতি প্রদানের দাবি জানিয়েছে ছাত্রলীগ। সাধারণ শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে মানববন্ধন করে নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে এ দাবি জানান।

দুপুর সাড়ে ১২টায় গ্রন্থাগারের সামনে মানববন্ধন শুরু হয়। ঘণ্টাব্যাপী এ কর্মসূচি থেকে নেতাকর্মীরা আরও কয়েকটি দাবি জানান।

তাদের উল্লেখযোগ্য দাবিগুলো হল- সপ্তাহে সাতদিন গ্রন্থাগার খোলা রাখা, গ্রন্থাগারের অভ্যন্তরে প্রয়োজনীয় বইপত্র নিয়ে প্রবেশের অনুমতি দেওয়া, দ্রুত গতির ইন্টানেট সেবা ও নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা।

বক্তারা বলেন, প্রতিদিন গ্রন্থাগারের ডিসকাশন রুমে জায়গা দখলের জন্য শিক্ষার্থীদের ভোর হওয়ার আগেই এসে সিরিয়াল দিতে হয়। বিশ্ববিদ্যালয়ের ৩৬ হাজার শিক্ষার্থীর মধ্যে মাত্র একশ’র কিছু বেশি শিক্ষার্থী রুমটিতে জায়গা পান। পর্যাপ্ত আসন না থাকায় অন্যান্য শিক্ষার্থীরা রুমটিতে পড়ার সুযোগ পাচ্ছেন না। এতে তারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন এবং বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নেওয়া থেকে পিছিয়ে পড়ছেন। যা অত্যন্ত দুঃখজনক।

রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু’র সঞ্চালনায় এতে বক্তব্য দেন ছাত্রলীগ সভাপতি গোলাম কিবরিয়া, সহ-সভাপতি সাদ্দাম হোসেন, হাবিবুল্লা নিক্সন, যুগ্ম সম্পাদক সাব্বির হোসেন, সাংগঠনিক সম্পাদক চঞ্চল কুমার অর্ক, ইমরান খান নাহিদ, ইমতিয়াজ আহমেদ, প্রচার সম্পাদক কামরুল হাসান, কলা অনুষদের সহ-সভাপতি আব্দুল লতিফ, উপধর্ম বিষয়ক সম্পাদক তাওহীদুল ইসলাম দুর্জয় প্রমুখ। কর্মসূচিতে সংগঠনটির বিভিন্ন পর্যায়ের দুই শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাবির গ্রন্থাগারের রিডিং রুম, গবেষণা জার্নাল শাখা, সাময়িকী শাখা মিলিয়ে সাতশ’র মতো আসন থাকলেও সেখানে শিক্ষার্থীদের বই নিয়ে প্রবেশের অনুমতি নেই। তবে গ্রন্থাগারের নিচতলায় অবস্থিত ডিসকাশন রুমে বইপত্র নিয়ে প্রবেশের অনুমতি রয়েছে। কিন্তু সেখানে আসন সংখ্যা সীমিত হওয়ায় দীর্ঘদিন থেকে শিক্ষার্থীরা আসন বাড়ানোর দাবি জানিয়ে আসছেন।

স/জি