রাবিতে ‘সুনাগরিকের সন্ধ্যানে’ মঞ্চায়িত

মাহবুব বিল্লাহ, রাবি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মঞ্চায়িত হয়েছে নাটক ‘সুনাগরিকের সন্ধ্যানে’। অনুশীলন নাট্যদলের প্রয়োজনায় বিশ্ববিদ্যালয় শহীদ মিনার মুক্তমঞ্চে নাটকটি মঞ্চায়িত হয়।

সোমবার (২৩ জানুয়ারি) বিকেল সোয়া ৪টায় নাটকটি মঞ্চায়িত হয়। ৪০ মিনিটের এই নাটকটি রচনা এবং নির্দেশনায় ছিলেন বিশিষ্ট নাট্যকার ও বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্ট্যাডিজ বিভাগের অধ্যাপক মলয় কুমার ভৌমিক।

নাটকটিতে নগরকর্তার ভূমিকায় অভিনয় করেছেন, রাকিবুল আলম, নগরকর্ত্রীর ভূমিকায় তানজীমা মেহজাবিন, নগরমন্ত্রী লিঙ্কন বিশ্বাস, নগর পন্ডিত আরিফুল ইসলাম, ঘোষক ফাতিমা তুজ জোহরা ও সুব্রত কুমার হালদার, নগর রক্ষী হৃদয় ভৌমিক, নাগরিক অন্তর মহন্ত, হৃদয় তালুকদার ও মোশাররফ হোসেন ও নর্তকীর ভূমিকায় অভিনয় করেছেন সাদিয়া আফরীন। ৪০ মিনিটের নাটকের শিল্পীদের অভিনয়শৈলী ও ব্যাঙ্গাত্মক সংলাপ দর্শকরা দারুণভাবে উপভোগ করেছেন বলে জানিয়েছেন।

এসময় সেখানে উপস্থিত থেকে নাটকটি উপভোগ করেন, রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য সুলতান-উল ইসলাম, অনুশীলন নাট্যদলের সভাপতি এসএম আবু বক্কর।

নাটকটির বিষয়ে জানতে চাইলে অধ্যাপক মলয় কুমার ভৌমিক বলেন, নাটকটি প্রায় ২২-২৩ বছর আগে লেখা। সে লেখাটিকে আমরা পুনরায় তুলে আনছি। যেটাকে বলে ‘রিমেকস’। নাটকটি এক ধরনের রাজনৈতিক স্যাটায়ার, যেটির মাধ্যমে যুগে যুগে শাসক গোষ্ঠীরা সাধারণ মানুষকে ধোঁকা দিচ্ছে। তারা নিজেরা তেমন যোগ্যতা সম্পন্ন নয়। তাদের অযোগ্যতা নাটকটির মাধ্যমে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

এই নাট্যকার আরও বলেন, শাসকরা যদি অযোগ্য হয় তাদের মাধ্যমে সাধারণ মানুষ শোষিত, লাঞ্ছিত হয়। তাদের মাধ্যম দিয়ে যোগ্য ব্যক্তিও বের করে নিয়ে আসা সম্ভব হয় না। একটা সময় আমরা রাস্তায় ও নাটক করেছি। ১৮ বছর পর ব্যাঙ্গরসাত্মক এই নাটকটির ৪৭তম মঞ্চস্থ হলো। ২০০৫ সালে নাটকটির শেষ মঞ্চস্থ হয়েছিলো। এটি অনুশীলন নাট্যদলের ৬৪ তম প্রয়োজনা।

জি/আর