রাবিতে সিন্ডিকেট সভা ঘিরে উত্তেজনা ছাত্রলীগ-শিক্ষক ধাক্কাধাক্কি

নিজস্ব প্রতিবেদক, রাবি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজ (০৪ মে) সকালে অনুষ্ঠেয় সিন্ডিকেট সভাকে কেন্দ্র করে বর্তমান ভিসিবিরোধী শিক্ষকদের সাথে চাকরিপ্রত্যাশী ছাত্রলীগ নেতাদের  ধাক্কাধাক্কির ঘটনা ঘটেছে। পরে উত্তেজনাকর পরিস্থিতির মুখে সিন্ডিকেট সভা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আগামী বৃহস্পতিবার (০৬ মে) বর্তমান উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের মেয়াদ শেষ হচ্ছে। সংশ্লিষ্টদের ধারণা, উপাচার্য হিসেবে এটিই তার শেষ সিন্ডিকেট সভা। অধ্যাপক সোবহান দীর্ঘদিন থেকে পছন্দের প্রার্থীদের নিয়োগ দেয়ার চেষ্টা করছেন। শিক্ষা মন্য্রণালউএর নিষেধাজ্ঞার পরেও আজকের সিন্ডিকেটে তাদের অবৈধভাবে নিয়োগ দেবেন। এ আশঙ্কায়  সভা বন্ধের দাবিতে ভিসির বাসভবনের সামনে দুর্নীতিবিরোধী শিক্ষকেরা  সকাল সাড়ে ৯টায় অবস্থান নেন। তবে তাদের আগেই উপাচার্যের বাসভবনের গেটে অবস্থান নেয় ছাত্রলীগের বর্তমান ও সাবেক সদস্যরা। তাদের অধিকাংশই চাকরিপ্রত্যাশী। সকাল ১০টার দিকে আন্দোলকারী শিক্ষকরা উপাচার্যের বাসভবনে ঢুকতে চাইলে ছাত্রলীগের নেতারা বাঁধা দেয়। শিক্ষকরা জোরপূর্বক প্রবেশের চেষ্টা করলে ছাত্রলীগের নেতারা শিক্ষকদের ধাক্কা দেয়। এসময় আকাশ নামে ছাত্রলীগের বহিরাগত কর্মী শিক্ষকদের গুলি করে হত্যার হুমকি দেয় বলে অভিযোগ পাওয়া গেছে। আকাশের বাড়ি বিশ্ববিদ্যালয় সংলগ্ন মেহেরচন্ডী এলাকায় বলে জানা গেছে।
আন্দোলনকারী শিক্ষকদের প্রতিনিধি ও বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী বলেন, আমরা উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করতে এসেছি। সাক্ষাৎ না হওয়া পর্যন্ত যাব না। তারা ভাড়াটিয়া নিয়ে এসেছে আমাদের আন্দোলন বন্ধ করতে।
প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, কোনো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে আমরা সেই চেষ্টাই করছি। তাছাড়া আজকের সিন্ডিকেটে নিয়োগ সংক্রান্ত কোনো বিষয় নাই।
এদিকে মিটিং ঘিরে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হওয়ায়  সিন্ডিকেট সভা স্থগিত করা হয়েছে।