রাবিতে শতবর্ষের পথে বঙ্গবন্ধু শীর্ষক সভা

নিজস্ব প্রতিবেদক, রাবি :
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘শতবর্ষের পথে বঙ্গবন্ধু ও সম্প্রীতির বাংলাদেশ’ শীর্ষক মত বিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৮.০৯.১৯) সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে পীযুষ বন্দ্যোপাধ্যায়ের সংগঠন সম্প্রীতি বাংলাদেশ’র আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন সম্প্রীতি বাংলাদেশ’র আহ্বায়ক পীযুষ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনাকে যারা লালন করে তাদের নিয়েই আমরা সম্প্রীতির বাংলাদেশ গড়ে তুলবো। ধর্ম নিরপেক্ষতা কোনো বিরোধের জায়গা নয়। সবাই নিজ ধর্মানুযায়ী চলবে। কিন্তু দেশ গড়তে, দেশে সম্প্রীতি ফিরিয়ে আনতে এবং দেশের জঙ্গিবাদ, দূর্নীতি, খুন, রাহাজানি ও ধর্ষণ রোধে দেশের সর্বস্তরের জনগণকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাবি উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান। তিনি বলেন, বঙ্গবন্ধু একজন অসাম্প্রদায়িক মানুষ ছিলেন। এজন্য তাঁর ডাকে ধর্ম-বর্ণ-নির্বিশেষে দেশের জণগণ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। বঙ্গবন্ধু জাতির জন্য নিঃস্বার্থভাবে কাজ করে গেছেন। তিনি দেশকে সম্প্রীতির বাংলাদেশ হিসেবে গড়তে চেয়েছিলেন। কিন্তু তাঁকে হত্যার মাধ্যমে তাঁর স্বপ্নকে বাস্তবায়ন করতে দেওয়া হয়নি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের মাস্টার্সের শিক্ষার্র্থী মেহজাবিন কথা। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সাবেক সংস্কৃতি ও তথ্য সচিব নাসির উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া।