রাবিতে বুদ্ধিজীবী শহীদ মীর আব্দুল কাইয়ুম স্বরণসভা

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বুদ্ধিজীবী মীর আব্দুল কাইয়ুম-এর প্রয়াণ দিবস উপলক্ষে এক স্বরণসভা অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বেলা ১১টায় শহীদ তাজ‌উদ্দীন আহমেদ  সিনেট ভবনে মনোবিজ্ঞান বিভাগের উদ্যোগে এ স্বরণসভার  আয়োজন করা হয়। স্মরণসভার আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
অনুষ্ঠানের শুরুতে শহীদ বুদ্ধিজীবী মীর আব্দুল কাইয়ুমের জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র ‘মরণজয়ী শহীদ মীর কাইয়ুম’ প্রদর্শন করা হয়। শহীদ মীর আব্দুল কাইয়ুমের জীবন ও কর্মের ওপর মূল আলোচনা উপস্থাপন করেন শিক্ষাবিদ, বিজ্ঞানী, পদার্থবিজ্ঞান বিভাগের প্রফেসর ইমিরেটাস ড.অরুণ কুমার বসাক।
তিনি বলেন, শহীদ মীর আব্দুল কাইয়ুম জ্ঞানত অবধারিত মৃত্যুকে অবজ্ঞা করে, অকৃপণ মনকে প্রসারিত করে মুক্তিযুদ্ধের কর্মধারায় যোগ দিয়েছিলেন। আমার মতে, মীর আব্দুল কাইয়ুমের দেশের প্রতি কর্তব্যের টানে আত্মবিসর্জন মহান অবদান পুরস্কারের দাবি রাখে। উপাচার্য ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘আমাদের পরিকল্পনা আছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধের সঙ্গে জড়িত সকল শহীদের স্মৃতি, কর্ম  সংরক্ষণ করার এবং তাদের প্রয়াণ দিবসে প্রশাসনিকভাবে স্মরণের। এ ব্যাপারে আমরা দ্রুতই প্রয়োজনীয় পদক্ষেপ নেব।
মনোবিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. মাহবুবা কানিজ কেয়ার সভাপতিত্বে স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া ও প্রফেসর ড.মো.সুলতান-উল-ইসলাম । রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের তৎকালীন শিক্ষক শহীদ বুদ্ধিজীবী মীর আব্দুল কাইয়ুমকে ১৯৭১ সালের ২৫ নভেম্বর রাতে পাকবাহিনী শহরের ঘোড়ামারায় তার শ্বশুরবাড়ি থেকে তুলে  নিয়ে যায়। ৩০ ডিসেম্বর শহরের বাবলাবন বধ্যভূমি থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।