রাবিতে বিশ্ব ক্যান্সার দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, রাবি:

‘আমি পারি, আমি পারব’ প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিশ্ব ক্যান্সার দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সাড়ে দশটায় ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবন চত্বরে কর্মসূচির উদ্বোধন করেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগ দিবসটি পালনের আয়োজন করে।

দিবসটি উপলক্ষে ড. এম এ ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুনরায় এসে শেষ হয়। পরে কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীদের মাঝে ক্যান্সার সচেতনতামূলক লিফলেট বিলি করা হয়।

এ সময় উপ-উপাচার্যদ্বয় ক্যান্সার প্রতিরোধে করণীয় বিষয় নিয়ে বলেন, ক্যান্সার এটি দূরারোগ্য মরণ ব্যাধি। বর্তমানে বাংলাদেশে ক্যান্সার আক্রান্ত রোগির সংখ্যা প্রায় ১৫ লক্ষ। দেশে প্রতিবছর প্রায় ২.৫ লক্ষ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয় এবং প্রায় ১.৫ লক্ষ মানুষ ক্যান্সারে মুত্যৃবরণ করে। এই ব্যাধি নির্মূলে কার্যকর কোন প্রতিশেধক না থাকায় সচেতনতা সৃষ্টির মাধ্যমে এই ব্যাধি নিয়ন্ত্রণে রাখা যাবে বলেও তাঁরা উল্লেখ করেন।

ফার্মেসী বিভাগের সভাপতি অধ্যাপক আশিক মোসাদ্দিকের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বিভাগের অধ্যাপক আনোয়ারুল ইসলাম। এসময় জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলামসহ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

স/অ