রাবিতে দিনব্যাপী ‘ডাটা জার্নালিজম’ শীর্ষক কর্মশালা

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের দিনব্যাপি ‘ডাটা জার্নালিজম’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও বিভাগটি যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে। আজ বৃহস্পতিবার সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ডীনস কমপ্লেক্স ভবনের কনফারেন্স কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় ডাটা জার্নালিজমের ধারণা, ডাটা জার্নালিজমের মৌলিক বিষয়, ডাটা জার্নালিজমের সোর্স, ডেটা বিশ্লেষণ এবং ভিজ্যুয়ালাইজেশনের জন্য এক্সেল সম্পর্কে আলোচনা ও প্রশিক্ষণ দেওয়া হয়।
কর্মশালা শেষে শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান মুসতাক আহমেদ ও টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফখারুজ্জামান। কর্মশালায় অর্ধশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।
এসময় টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফখারুজ্জামান বলেন, ডাটা জার্নালিজম বাংলাদেশের জন্য নতুন একটি বিষয়। এক্ষেত্রে  অন্যান্য দেশ থেকে আমরা অনেক পিছিয়ে আছি৷ ডাটা জার্নালিজমকে সাংবাদিকতার পেশা হিসেবে নিলে সরাসরি কাজে লাগবে। অনুসন্ধানী সাংবাদিকতায় সাংবাদিকদের কাজকে আরও সহজ করে দিতে ডাটা জার্নালিজম সহায়ক ভূমিকা রাখবে। বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করার ক্ষেত্রে অন্যতম বাধা ডিজিটাল আইন। তিনি এই কালো আইনের অপপ্রয়োগ বন্ধ করতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন। এছাড়া শিক্ষার্থীদের জন্য এমন সুযোগ ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি জানান।
টিআইবি কে ধন্যবাদ জানিয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি অধ্যাপক মুশতাক আহমেদ বলেন, এই কর্মশালার প্রস্তাব পাওয়ার পর আমি বিষয়টি নিয়ে একাডেমিক কাউন্সিলে আলোচনা করেছি। দারুণ ব্যাপার যে, আমরা এই সুযোগটা নিতে পেরেছি। ডাটা জার্নালিজম সত্যিকার অর্থেই ভবিষ্যতে সাংবাদিকতায় সুদৃঢ় প্রভাব ফেলবে। টিআইবির সহযোগিতা পেলে দ্রুতই এই কোর্স একাডেমিকভাবে চালু করা হবে বলে জানান তিনি।
কর্মশালায় উপস্থিত ছিলেন বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক ও সময় টেলিভিশনের জ্যেষ্ঠ সংবাদ উপস্থাপক জাফর সাদিক, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র পরিচালক ও বিবিসি নিউজের সাবেক সাংবাদিক শেখ মনজুর-ই-আলম, টিআইবি’র কো-অর্ডিনেটর ও মাছরাঙা টেলিভিশনের ভিজিটিং বিজনেস এডিটর মোহাম্মদ তৌহিদুল ইসলাম, টিআইবির অ্যাসিস্ট্যান্ট কোঅর্ডিনেটর শামসুদ্দোহা সাফায়েত ও রফিকুল ইসলাম।