রাবিতে কথাসাহিত্যিক হাসান আজিজুল  হক স্মরণে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক:
উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয় দিনের মতো আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) দুপুর ৩ টার দিকে বিশ্ববিদ্যালয় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক (টিএসসিসি) মিলনায়তনে রাবি ফিল্ম সোসাইটি ও ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।
আলোচনা সভায় কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, ‘হাসান আজিজুল হক সাহিত্যের যে ক্ষেত্র তৈরী করেছেন তা নজির বিহীন। ‘জীবন ঘসে আগুন’ তার একটি বইয়ের নাম। জীবনভর তিনি সাহিত্যের সৃজনশীলতায় জীবন ঘষে আগুনী বের করেছেন। তার এই আগুন পুরো বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে। তিনি আমাদের প্রজন্মের জন্য উপহার রেখে গেছেন সাহিত্যের অসাধারণ সম্ভার। তিনি জীবনের মৌল সত্যকে গল্পে ধারণ করেছেন। তিনি বৈচিত্রে ভরপুর একজন জীবন শিল্পী। গল্প-উপন্যাসে তার প্রতীভার নন্দিত ছায়াচিত্র মানবমনের দিক দর্শন।’
কথাসাহিত্যিক আরও বলেন, ‘রাবির গ্রন্থাগারের সামনে তার কবরের পাশে দাড়িয়ে চোখের পানি ধরে রাখতে পারিনি। তার মাথার কাছে ফুল রেখে মাটির দিকে তাকিয়ে যখন ভাবলাম জীবনের মাটির ক্ষেত্রেও শষ্য চাষ করেছেন তিনি। তার শষ্যের অনবদ্য বিকাশ ভরে দিয়েছে বাংলাদেশের সাহিত্যকে। তার নিজস্ব সৃজনশীলতার মাধ্যমে নতুন সত্য উৎপদিত হয়েছে। গল্পের ভুবনে তিনি ভিন্ন মাত্রায় যুক্ত হয়েছেন। তিনি আমাদের সামনে এক অমর মানুষ।’
অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সুজিত সরকারের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাহিত্যিক ও গবেষক তসিকুল ইসলাম রাজা, সংস্কৃতায়নের আহ্বায়ক ড. আমির জামান, সাহিত্যিক চন্দন আনোয়ার, চলচ্চিত্র নির্মাতা আকরাম খান ও এন রাশেদ চৌধুরী।
আলোচনা সভা শেষে বিকাল সাড়ে ৪টায় হাসান আজিজুল হকের গল্প অবলম্বনে নির্মিত চলচ্চিত্র ‘খাঁচা’ এবং সন্ধ্যা সাড়ে ৬টায় ‘চন্দ্রাবতী’ কথা প্রদর্শন করা হয়।
স/রি