রাবিতে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করল আন্দোলনরত এডহক নিয়োগপ্রাপ্তরা

নিজস্ব প্রতিবেদক:

কর্মস্থলে পদায়নের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়া এডহক নিয়োগপ্রাপ্ত ছাত্রলীগের নেতাকর্মীরা আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছে। বুধবার (২৩ জুন) সন্ধ্যা ৭ টায় উপাচার্যের বাসভবনের প্রধান ফটকের সামনে কেক কেটে এই প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সদস্য ও রাবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আতিকুর রহমান সুমন, বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সদস্য ও জামাত শিবিরের হামলায় পা হারানো আব্দুল্লাহ আল মাসুদ, রাবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মাসুদ রানা, ফিরোজ মাহমুদ, দেলোয়ার হোসেন ডিলস, রাবি ছাত্রলীগের সহ-সভাপতি মাহফুজ আল আমিন, মো. রাসেল, সুরঞ্জিত প্রসাদ বৃত্ত, তৌহিদ মুর্শেদ, গোলাম সারোয়ার, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির রাবি শাখার সাবেক আহ্বায়ক মতিউর রহমান মুর্তজা, রাবি ছাত্রলীগের সদস্য বোরহান উদ্দিন, রাজশাহী মহানগর যুবলীগের গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক বোরহান উদ্দিন বাপ্পি, রাজশাহী জেলা যুবলীগের কার্যনির্বাহী সদস্য মুক্তার হোসেন, মতিহার হল ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি শামীম রেজা, আওয়ামী লীগ নেতা মো. জাকারিয়া প্রমুখ।

অনুষ্ঠানে রাবি ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আতিকুর রহমান বলেন, চলমান আন্দোলনের কারণে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে আমরা আলাদা করে কোনো কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারিনি। এজন্য আমরা উপাচার্যের বাসভবনের সামনে যেখানে অবস্থান নিয়েছি সেখানেই আওয়ামী লীগের ৭২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছি।

উল্লেখ্য, বিদায় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সময়কালের শেষ কর্মদিবসে ১৩৮ জন শিক্ষক কর্মকর্তা-কর্মচারী কে কে নিয়োগ প্রদান নিয়োগ প্রদান করে দায়িত্ব ছাড়েন তিনি। ওইদিনই বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা কে উপাচার্যের দায়িত্ব পালনে শিক্ষা মন্ত্রণালয় থেকে নির্দেশ প্রদান করা হয়। দায়িত্ব পাওয়ার পর গত ৮ মে সদ্যবিদায়ী উপাচার্যের দেয়া নিয়োগপ্রাপ্তদের যোগদানে স্থগিতাদেশ দেন উপাচার্যের দায়িত্ব পাওয়া অধ্যাপক আনন্দ কুমার সাহা। এই স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়োগপ্রাপ্তদের স্ব স্ব পদে পদায়ন এর দাবিতে গত মঙ্গলবার সন্ধ্যা ছয়টা থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেন নিয়োগপ্রাপ্তরা।

উদ্ভূত পরিস্থিতিতে রাত সাড়ে আটটার দিকে উপাচার্যের বাসভবনের সামনে সন্ধ্যা সাড়ে সাতটায় পূর্বনির্ধারিত সিন্ডিকেট সভা স্থগিত ঘোষণা করেন উপাচার্যের রুটিন দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক আনন্দ কুমার সাহা। এরপর রাত দশটার দিকে জরুরি সভায় পদায়ন না হওয়া পর্যন্ত উপাচার্যের বাসভবনের সামনে লাগাতার অবস্থান কর্মসূচির ঘোষণা দেন নিয়োগপ্রাপ্তরা। সন্ধ্যা সাড়ে ৭ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত তাদের অবস্থান কর্মসূচি অব্যাহত ছিল।

স/রি