রাবিতে অধ্যাপক ‘জিল্লুর রহিম রিসার্চ ল্যাবরেটরি’ উদ্বোধন 

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগের অধ্যাপক জিল্লুর রহিমের নামে রিসার্চ ল্যাবরেটরি উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার বেলা সাড়ে এগারোটায় কুদরত- ই- খুদা একাডেমিক ভবনে এক অনুষ্ঠানে ল্যাবরেটরির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। প্রয়াত অধ্যাপক জিল্লুর রহমানের নামে রিসার্চ ল্যাবরেটরির উদ্বোধনের পাশাপাশি বৃত্তি তহবিল গঠন করা হয়েছে।
অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, কোনো শিক্ষকের কাছে একটি দেশ দ্বৈতভাবে ঋনী থাকে। একটি হলো তার শিক্ষার ঋণ অন্যটি হলো শিক্ষার ফলে দেশে ছড়িয়ে পড়া সমৃদ্ধি।
স্যারের ঋণ শোধ করা যাবেনা। তার জাগতিক পাওয়ার কিছু নেই । তবে তার উদ্দেশ্যে যে ল্যাব ও বৃত্তি তহবিল প্রতিষ্ঠা করা হচ্ছে, তা সদকায়ে জারিয়া হয়ে থাকবে।
তিনি আরও বলেন, তিনি অসম্প্রদায়িক লোক ছিলেন। স্বাধীনতার পক্ষে কথা বলে জীবন বিপন্ন করেছিলেন। স্যার জ্ঞানের আধার ছিল। অনেক পিএইচডি প্রডিউস করেছেন। তিনি অনন্তলোকে থাকলেও তার জ্যোতির্ময় জ্ঞান ছড়িয়ে দিয়েছেন।
রসায়ন বিভাগের অধ্যাপক ড. হাসান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য ড. চৌধুরী মো. জাকারিয়া ও উপ-উপাচার্য ড. মো.সুলতান -উল- ইসলাম, সম্মানীয় অতিথি ছিলেন অধ্যাপক জিল্লুর রহিমের সন্তান ড. মারুফুর রহিম, মেহেরুন নেছা।
প্রস‌ঙ্গত, অধ্যাপক জিল্লুর রহিম ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক, মুন্নুজান হলের প্রথম প্রাধ্যক্ষ।