রাবিকে ভারত সরকারের কম্পিউটার ও প্রিন্টার উপহার

রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদালয় (রাবি) ছাত্রীদের আবাসিক হলের জন্য কম্পিউটার ও প্রিন্টার উপহার দিয়েছে ভারত সরকার। মঙ্গলবার (১৮ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টার দিকে বিশ্ববিদালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা হলে এক অনুষ্ঠানে এ উপহার হস্তান্তর করেন ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাট্টি।

প্রতিটি হলের জন্য ৫টি করে মোট ৩০টি কম্পিউটার ও ১টি করে মোট ৫টি প্রিন্টার হস্তান্তর করেন তিনি। পরে তিনি ছাত্রীদের হলগুলোতে প্রিন্টার ও কম্পিউটারগুলো পর্যবেক্ষণ করেন।

অনুষ্ঠানে ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাট্টি বলেন, রাজশাহী আমাকে প্রতিনিয়ত নতুন কিছু শেখায়। আজকের এই অনুষ্ঠানের রাজশাহীর সর্বশ্রেষ্ঠ বিদ্যাপিঠে ভারতের হয়ে কম্পিউটারগুলো হস্তান্তর করতে পেরে আমি আনন্দিত। মেয়েরা নানা কারণে সব সময় বাইরে যেতে পারেনা। ফলে তাদের শেখার ও জানার পরিধি অনেক কম থাকে। তাদের জানার পরিধি বাড়ানোর জন্য কম্পিউটারগুলো অনেক সাহায্য করবে।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া বলেন, ভারতের উপকারের কথা বাংলাদেশের মানুষ কখনই ভুলতে পারবে না।স্বাধীনতার সময় এক কোটি মানুষকে আশ্রয় দিয়েছে। ছিটমহল সমস্যা সমাধান করেছে। বাংলাদেশের সাথে ভারতের সমঝোতা আমাদের পররাষ্ট্রনীতির প্রতি শ্রদ্ধাবোধকে নির্দেশ করে। আজকে ৩০টি কম্পিউটার এবং ৬টি প্রিন্টার উপহার দেয়া হচ্ছে। এগুলো বিশ্ববিদ্যালয় হলের মেয়েদের শেখার বাধাকে তরান্বিত করবে এবং তাদের সামনে এগিয়ে যেতে সাহায্য করবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

বিশ্ববিদালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, রেজিস্টার অধ্যাপক আব্দুস সালাম ও বিশ্ববিদালয়ের প্রাধ্যক্ষ পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

এএইচ/এস