রানের চেয়ে বেশি কী নিয়ে ভাবেন কোহলি?

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ব্যাট হাতে মাঠে নামলেই বড় ইনিংস- ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির জন্য যথাযথ প্রযোজ্য একটি বাক্য। কেননা যেকোন ফরম্যাটে, যেকোনদিন প্রতিপক্ষ বোলারদের তুলোধুনো করার বিশেষ পারদর্শীতা রয়েছে কোহলির।

যার সুবাদে রানের ঘরটা প্রতিদিনই পূর্ণ হয় বড় সব অঙ্কে। এরই মধ্যে করে ফেলেছেন ৭০টি সেঞ্চুরি, নামের পাশে জমা পড়েছে প্রায় ২২ হাজার রান। ক্রিকেট মাঠে অফুরান রানের ক্ষুধাই অন্যদের চেয়ে আলাদা করেছে তাকে।

কিন্তু ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসাইন মনে করে, কোহলি রানের চেয়েও বেশি ভাবেন অন্য কিছু নিয়ে? কী সেটি?- আর কিছু নয়, বরং দলের জয়-পরাজয় হার ঠিক রাখা। যে করেই হোক দলের জয়ের হার যেন বেশি থাকে, এ ব্যাপারে সদা সতর্ক কোহলি- এমনটাই মনে করেন নাসের।

দলীয় আফল্যের জন্য কোহলির এই মনোভাবের প্রশংসা করে তিনি বলেন, ‘আমি সত্যিই বিশ্বাস করি যে কোহলি কখনওই নিজের পরিসংখ্যান বা রান নিয়ে ভাবে না। সে সবসময় চিন্তিত থাকে দলের জয়-পরাজয় হার ঠিক রাখা নিয়ে।’

কোহলিকে প্রথম দিকে দেখার স্মৃতি মনে করে নাসের বলেন, ‘ডানকান ফ্লেচারের সঙ্গে আমার বিষয়ে কথা হয়েছিল, যখন ডানকান প্রথম কোহলিকে দেখে। সে (ডানকান) আমাকে বলেছিল, এই ছেলেকে (কোহলি) নজরে রাখতে। কারণে সত্যিকারের লড়াকু মনোভাব ছিল। ডানকানের কথা পুরোপুরি সত্যি ছিল। আপনি তার সব সামর্থ্য, সব অর্থকড়ি নিয়ে যেতে পারেন। কিন্তু দিনশেষে সবাই সাক্ষ্য দেবে, কোহলি একজন চ্যাম্পিয়ন।’