শনিবার , ২৮ সেপ্টেম্বর ২০২৪ | ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাত জাগার অভ্যাস হতে পারে স্থূলতার কারণ

Paris
সেপ্টেম্বর ২৮, ২০২৪ ৯:৩৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

পাকিস্তানে একটি তেল কম্পানির হেলিকপ্টার শনিবার বিধ্বস্ত হয়ে ছয়জন নিহত হয়েছে। উড্ডয়নের সময় প্রযুক্তিগত ত্রুটির কারণে এ দুর্ঘটনা ঘটে। কম্পানি সূত্র এ তথ্য জানিয়েছে।

হেলিকপ্টারটিতে ১৪ জন আরোহী ছিল, যার মধ্যে তিনজন রুশআমাদের শরীরকে সুস্থ রাখতে শুধু ভালো খাবার ও নিয়মিত ব্যায়ামই নয়, এর সঙ্গে ভালো ও পর্যাপ্ত ঘুমও প্রয়োজন। পর্যাপ্ত ঘুম শুধু শারীরিক নয়, আমাদের মানসিক স্বাস্থ্যেরও উন্নতি করে। খাদ্য যেমন আমাদের স্বাস্থ্যের ওপর গভীর প্রভাব ফেলে, ঠিক তেমনি ঘুমও আমাদের স্বাস্থ্যকে সরাসরি প্রভাবিত করে। তাই প্রতিদিন পর্যাপ্ত ঘুম নিশ্চিত করা জরুরি।

স্বাস্থ্যের ওপর ঘুমের প্রভাব সম্পর্কে এ বছর বহু গবেষণা হয়েছে। এক গবেষণায় পাওয়া গেছে, ঘুম আমাদের স্বাস্থ্যকে বিভিন্ন উপায়ে প্রভাবিত করে। এ ছাড়া কিছু বিষয় রয়েছে, যা আমাদের ঘুমকে প্রভাবিত করতে পারে। আর এসব বিষয় নিয়েই আজকের প্রতিবেদন।

চলুন, তাহলে জেনে নেওয়া যাক।

স্থূলতার ঝুঁকি

এক সমীক্ষা দেখা গেছে, যারা দেরি করে ঘুমান তাদের বিপাকের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। বিশেষ করে পুরুষদের এ কারণে স্থূলতা বাড়তে পারে, পেটে জমতে পারে চর্বি। এ ছাড়া স্থূলতার কারণে উচ্চ ট্রাইগ্লিসারাইডের ঝুঁকিও বেড়ে যায়।

তাই এই সমস্যা এড়াতে সবচেয়ে কার্যকরী ও সর্বোত্তম উপায় হলো ঘুমানোর ও জেগে ওঠার সময় নির্ধারণ করা। পাশাপাশি সন্ধ্যায় হালকা ব্যায়ামও করলেও উপকার পাওয়া যাবে।
অন্ত্রের স্বাস্থ্যের জন্য ঘুম

ঘুম আমাদের অন্ত্রের স্বাস্থ্যকেও প্রভাবিত করে। গবেষণায় দেখা গেছে, অন্ত্রে পাওয়া স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া অন্ত্র, মস্তিষ্ক ও শরীরের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের মধ্যে যোগাযোগ করে। এর মাধ্যমে ঘুমের উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এই যোগাযোগকে বলা হয় অন্ত্র-মস্তিষ্ক-অক্ষ। তাই অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার পরিমাণ বাড়াতে আপনার খাদ্য তালিকায় দই, বাটার মিল্ক ইত্যাদির মতো খাবার অন্তর্ভুক্ত করতে পারেন।

চিন্তার ক্ষমতার ওপর প্রভাব

গবেষণায় পাওয়া গেছে, ঘুমের অভাবে আরইএম ঘুম কমে যেতে পারে। মনে হতে পারে আরইএম ঘুম আবার কী। এটি এমন একটি সময়, যেখানে আপনি স্বপ্ন দেখেন। এতে মস্তিষ্ক দিনের ছোট ছোট স্মৃতিগুলোকে দীর্ঘমেয়াদি স্মৃতির ব্যাংকে জমা করে রাখে। চিন্তা-ভাবনা এবং মস্তিষ্কের অন্যান্য কাজের সঙ্গে এর সরাসরি সংযোগ রয়েছে। এমন পরিস্থিতিতে ঘুমের অভাব চিন্তা করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে। তাই সারা দিন ডিজিটাল স্ক্রিনে সময় দেওয়া কমিয়ে দিন। ইলেকট্রনিক গ্যাজেট থেকে নীল আলো থেকে দূরে থাকুন, কারণ এই আলোগুলি আরইএম ঘুমের সময় কমাতে পারে।

একাকিত্ব ও ঘুম

ঘুমের অভাব স্বাস্থ্যকে বিভিন্নভাবে প্রভাবিত করে। কিছু কারণ রয়েছে, যা আপনার ঘুমকেও প্রভাবিত করতে পারে। একাকিত্ব এই কারণগুলির মধ্যে একটি। যা বেশির ভাগই তরুণদের মধ্যেই একাকিত্ব দেখা যায়।

গবেষণা মতে, তরুণরা যখন একা থাকে তখন তাদের মধ্যে নিরাপত্তাহীনতার অনুভূতি তৈরি হয়। যা উদ্বেগে পরিণত হয় এবং ঘুমকে প্রভাবিত করে। তাই যখনই আপনি একাকিত্ব অনুভব করেন, তখন তা মোকাবেলা করার জন্য এমন কিছু করুন, যা আপনার পছন্দ এবং সৃজনশীল। আপনি আপনার কাছের মানুষদের কাছে আপনার অনুভূতি প্রকাশ করতে পারেন। পাইলট ও ক্রু সদস্য ছিলেন।

এ দলের সদস্যরা কাছাকাছি একটি তেলক্ষেত্র পরিদর্শনে গিয়েছিলেন। এটি আফগানিস্তান সীমান্তের কাছে খাইবারপাখতুনখোয়া প্রদেশের উত্তর ওয়াজিরিস্তানে বিধ্বস্ত হয়।
মারি পেট্রোলিয়াম কম্পানি (এমপিসি) এক বিবৃতিতে জানায়, দুর্ঘটনায় ছয়জন নিহত এবং আটজন আহত হয়েছে। ইঞ্জিনের ত্রুটির কারণে এই দুর্ঘটনা ঘটেছে।

তবে কোনো নাশকতার প্রমাণ পাওয়া যায়নি। আহতদের চিকিৎসার জন্য সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।
এমপিসি ওয়েবসাইট থেকে জানা যায়, এটি পাকিস্তানের অন্যতম বৃহৎ পেট্রোলিয়াম অনুসন্ধান ও উৎপাদনকারী কম্পানি, যার এখনো সম্পূর্ণ সম্পদ-সম্ভাবনা উন্মোচিত হয়নি।

সূত্র: কালের কণ্ঠ

 

সর্বশেষ - লাইফ স্টাইল