রবিবার , ১৫ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাতের খাবার দেরিতে খেলে হতে পারে যেসব সমস্যা

Paris
সেপ্টেম্বর ১৫, ২০২৪ ৭:০৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

রাতের খাবার যত দেরিতে খাবেন বিপদের আশঙ্কা ততই বাড়বে। রাতে খাবার গ্রহণ ও ঘুমের সময়ের মধ্যে বেশি পার্থক্য না থাকলে হতে পারে নানা সমস্যা। কানাডার নিউট্রিশন পলিসি অ্যান্ড প্রমোশন অফিসের স্বাস্থ্যবিষয়ক গবেষকরা বলছে, বেশি রাতে খাবার খেলে শরীরে অস্বস্তির সৃষ্টি হয়। এ সময় খাবার হজম হতে সমস্যা দেখা দেয়।

তাছাড়াও কী কী সমস্যা হতে পারে তা নিয়েই আজকের প্রতিবেদনে। চলুন তাহলে দেখে নেওয়া যাক কী কী সমস্যা হতে পারে আপনার শরীরে।

১. ওজন বৃদ্ধি: বেশি রাতে খাওয়া বিশেষ করে উচ্চ ক্যালোরি ও প্রক্রিয়াজাত খাবার খেলে ওজন বৃদ্ধির সম্ভাবনা বাড়ে। শরীর রাতে কম সক্রিয় থাকে, ফলে খাবারের ক্যালোরি পুড়তে পারে না এবং এটি ফ্যাট হিসেবে জমা হতে পারে।

২. হজমের সমস্যা: রাতে দেরি করে ভারী খাবার খেলে হজমে সমস্যা সৃষ্টি হতে পারে। যেমন অম্লতা, গ্যাস্ট্রিক, বুক জ্বালা ও বদহজম। এটি বিশেষ করে ঘুমের সময় বিরক্তি সৃষ্টি করে।

৩. ঘুমের সমস্যা: বেশি রাতে ভারী খাবার খেলে ঘুমের মান কমে যেতে পারে। হজম প্রক্রিয়া চলাকালীন শরীরের আরাম করা কঠিন হয়ে যায়। ফলে ঘুমে ব্যাঘাত ঘটে এবং রাতে সঠিকভাবে বিশ্রাম হয় না।

৪. রক্তের শর্করা ও ইনসুলিনে প্রভাব: বেশি রাতে খেলে রক্তে শর্করার মাত্রা অস্বাভাবিকভাবে বাড়তে পারে। এর ফলে ইনসুলিনের কার্যকারিতা কমে যায়। দীর্ঘমেয়াদে এটি টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়াতে পারে।

৫. অ্যাসিড রিফ্লাক্সের ঝুঁকি: রাতে খাবার খেয়ে দ্রুত শুয়ে পড়লে পেটের এসিড ওপরে উঠে এসে অ্যাসিড রিফ্লাক্সের কারণ হতে পারে। এটি বুক জ্বালাপোড়া ও গলা জ্বালার মতো সমস্যা সৃষ্টি করে।

৬. হৃদরোগের ঝুঁকি: রাতে দেরি করে খাবার খাওয়ার ফলে রক্তচাপ ও কোলেস্টেরল বৃদ্ধি পেতে পারে। এটি হৃদরোগের ঝুঁকি বাড়ায়।

৭. মেটাবোলিজমের ধীরগতি: শরীরের মেটাবোলিজম রাতে স্বাভাবিকের তুলনায় ধীরে কাজ করে। ফলে বেশি রাতে খাওয়া খাবার পুরোপুরি হজম হতে সময় নেয়, যা ফ্যাট জমার দিকে পরিচালিত করে।

৮. মানসিক চাপ বৃদ্ধি: রাতে বেশি খাওয়া মানসিক চাপের সঙ্গে সম্পর্কিত হতে পারে। কারণ খাওয়ার অভ্যাস ঘুমের ব্যাঘাত ঘটিয়ে শরীরে কর্টিসল (স্ট্রেস হরমোন) এর মাত্রা বাড়িয়ে দিতে পারে।

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল