রাণীনগরে পুলিশের হস্তক্ষেপে পরিবার নিয়ে ঘরে উঠতে পারলো রাফিউল

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর রাণীনগর থানা পুলিশের হস্তক্ষেপে পরিবার নিয়ে ঘরে উঠতে পারলেন রাফিউল ইসলাম। গত ১৩ জুলাই পারিবারিক কলহের জে¦র ধরে রাফিউল ইসলামের ঘরে তালা দিয়ে ঘর থেকে বের করে দেন আপন বড় ভাই রেজাউল। তারপর থেকেই রাফিউল গ্রামের মাতব্বর সহ বিভিন্ন জায়গায় ধর্ণা দিয়েও কোন সুরহা না পেয়ে অবশেষে থানা পুলিশের সহযোগীতায় ২০ দিন পর পরিবারের লোকজন নিয়ে নিজ ঘরে উঠতে পারেন তিনি। এ ঘটনাটি ঘটে উপজেলার একডালা ইউনিয়নের দুধিয়া গ্রামে। ভূক্তভোগী রাফিউল ইসলাম দুধিয়া গ্রামের মৃত তোজাম্মেল হোসেনের ছেলে।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার দুধিয়া গ্রামের মৃত তোজাম্মেল হোসেনের ছেলে রাফিউল ইসলামের সাথে তার আপন বড় ভাই রেজাউল ইসলামের পারিবারিক জায়গা-জমি নিয়ে মাঝে মধ্যেই বিরোধ চলে আসছিলো। এরই মধ্যে গ্রামের গণ্যমান্য লোকজনের উপস্থিতিতে তারা বাড়ি ভাগাভাগি করে নেয়। এরপরও থেকেই পারিবারিক বিষয় নিয়ে তাদের দুই ভাইয়ের পরিবারের মধ্যে ঝগড়া হয়। এরপর গত ১৩ জুলাই দুই পরিবারের মধ্যে পারিবারিক জায়গা জমির বিষয় নিয়ে ঝগড়া হয়। এরই জে¦র ধরে রেজাউল তার ছোট ভাই রাফিউলের ঘরে তালা দিয়ে তাকেসহ তার পরিবারকে ঘর থেকে বের করে দেন। পরবর্তীতে রাফিউল তার বসতবাড়ির সীমানার মধ্যে একটি পরিত্যক্ত ঘরে পরিবারের লোকজন নিয়ে ২০ দিন মানবতার জীবনযাপন করেন।

এ ঘটনাটি নিয়ে গ্রামে সালিশ-বৈঠকও ডাকেন রাফিউল। কিন্তু সালিশে রেজাউল উপস্থিত না হয়ে ছোট ভাই রাফিউলকে বিভিন্ন ভাবে হুমকি-ধামকি দিতে থাকেন। এক পর্যায়ে কোন পথ না পেয়ে নিরুপায় হয়ে গত ২০ দিন পর রাফিউল ইসলাম মঙ্গলাবর বড় ভাই রেজাউলের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে থানা পুলিশের হস্তক্ষেপে ঘরের তালা খুলে দেওয়া হয়।

রাফিউল ইসলাম জানান, বিষয়টি নিয়ে গ্রামের মাতব্বরসহ বিভিন্ন জায়গায় ঘুরেছি কিন্তু কোন ফল পাইনি। নিরুপাই হয়ে অবশেষে ২০ দিন পর মঙ্গলবার থানা পুলিশের সহযোগীতা চাই আমি। পুলিশের হস্তক্ষেপে অবশেষে সেদিন আমি পরিবার নিয়ে ঘরে উঠতে পেরেছি। রাফিউল আরো জানান, ঘর খুলে দেওয়ার পরে আমি ঘর গোছাতে গিয়ে দেখতে পাই ঘরের সোকেজের ড্রয়ারে থাকা দুই লাখ টাকা ও আলমারির ড্রয়ারে থাকা ৮ আনা স্বর্ণের চেইন ও ৫ আনা কানের দুল আমার ভাই রেজাউল চুরি করে নিয়ে গেছে। এ ঘটনায় আমি আবারও থানা একটি লিখিত অভিযোগ দিয়েছি। এ ঘটনায় সুষ্ঠ বিচারের দাবি বিচারের দাবি জানিয়েছেন তিনি।

এ ব্যাপারে অভিযুক্ত রেজাউল ইসলাম বলেন, পারিবারিক জায়গা-জমি নিয়ে ঝামেলা হওয়ায় রাফিউল আমার গোয়াল ঘরে তালা দেয়। তারপর আমিও তার ঘরে তালা দিই। পুলিশ এসে তালা খুলে দিয়েছে। তিনি বলেন, ছোট ভাই রাফিউলের কাছ থেকে আমি ২৮ শতক জমি পাবো ওই জায়গা জমি না দেওয়ার জন্যই আমার বিরুদ্ধে এসব মিথ্যা অভিযোগ করেছেন।

এ ব্যাপারে রাণীনগর থানার ওসি (তদন্ত) তারেকুল ইসলাম বলেন, রাফিউলের কাছ থেকে অভিযোগ পাওয়ার পর ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে দুই ভাইয়ের ঘরের তালা খুলে দেওয়া হয়েছে। তাদের পারিবারিক জায়গা জমি নিয়ে এ বিরোধ চলছে। রাফিউল ইসলাম তার বড় ভাই রেজাউলের বিরুদ্ধে আরেকটি লিখিত অভিযোগ দিয়েছেন সেটিও ক্ষতিয়ে দেখা হচ্ছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

স/জে