রাজশাহী মহানগরীর উন্নয়ন কাজ পরিদর্শনে মেয়র লিটন


নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় নগরীতে ব্যাপক উন্নয়ন কাজ চলমান রয়েছে। মঙ্গলবার দুপুরে চলমান এসব উন্নয়ন কাজ পরিদর্শন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

মঙ্গলবার দুপুরে ভদ্রা মোড় রেলক্রসিং হতে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত সড়কের উন্নয়ন কাজ পরিদর্শন করেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। উল্লেখ্য, ‘রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় ভদ্রা মোড় রেলক্রসিং হতে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ চারলেন সড়কের নির্মাণ চলছে। ৪ দশমিক ১৭ কিলোমিটার সড়কের নির্মাণে ব্যয় ধরা হচ্ছে ৬৯ কোটি ৭৮ লাখ টাকা। সড়কটি প্রশস্ত করা হয়েছে ৮০ ফুটে। সড়কটির কার্পেটিং কাজ শেষ পর্যায়ে। সড়কটিতে ১৬৫টি পোলে দৃষ্টিনন্দন সড়কবাতি সংযোজন করা হচ্ছে। ১৬৫টি পোলে থাকবে ৩৩০টি আধুনিক বিদ্যুৎ সাশ্রয়ী সড়কবাতি।

এদিকে বন্ধগেট হতে সিটি হাট পর্যন্ত ফোরলেন সড়কের নির্মাণ কাজ ও দৃষ্টিনন্দন সড়কবাতি সংযোজন কাজ পরিদর্শন করেন রাসিক মেয়র। ৪৪ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে নগরীর বন্ধগেট হতে সিটি হাট পর্যন্ত বর্তমান দুইলেন সড়কটি চারলেনে উন্নীতকরণ কাজ চলমান রয়েছে। ৩.৫৩২ কিলোমিটার দৈর্ঘ্য রাস্তাটি ৮০ ফুট প্রশস্ত করা হচ্ছে। সড়কের উভয়পাশে ২২ ফুট করে ৪৪ ফুট রাস্তা, রাস্তার উভয় পাশের্^ ৬ ফুট করে মোট ১২ ফুট ড্রেন ও ফুটপাত, ফুটপাত ও ড্রেনের উভয়পাশে ১০ ফুট করে ২০ ফুট স্লো মুভিং ভিহেকেল রাস্তা, রাস্তার ৪ ফুটের ডিভাইডার নির্মাণ কাজ চলমান। বন্ধগেট হতে সিটি হাট পর্যন্ত সড়কে ১৫০টি দৃষ্টিনন্দন সড়কবাতির পোল বসানোর কাজ চলছে। সড়কটির ১৫০টি পোলে থাকবে ৩০০টি আধুনিক বিদ্যুৎ সাশ্রয়ী সড়কবাতি। এছাড়া নগরীর টিবি পুকুর সংস্কার ও উন্নয়ন এবং সংলগ্ন রাস্তার নির্মাণ কাজ পরিদর্শন করেন রাসিক মেয়র।

পরিদর্শনকালে প্রকল্প পরিচালক ও প্রধান প্রকৌশলী নুর ইসলাম তুষার, রাসিকের বিদ্যুৎ স্থায়ী কমিটির সভাপতি ও ২৫নং ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু, নির্বাহী প্রকৌশলী (বিদ্যুৎ) এবিএম আসাদুজ্জামান সুইট, সহকারী প্রকৌশলী ইনজামুল হক, উপ-সহকারী প্রকৌশলী হাসান সজিব, পুজন দাস, কামাল পারভেজ উপস্থিত ছিলেন।

এস/আই