রাজশাহী পাউবোর সাবেক নির্বাহী প্রকৌশলীর অনিয়ম-দুর্নীতি প্রতিবাদে বিক্ষোভ 

নিজস্ব প্রতিবেদখ:
রাজশাহী পানি উন্নয়ন বোর্ড (পওর) বিভাগের সাবেক নির্বাহী প্রকৌশলী মো. কোহিনুর আলমের নানা অনিয়ম ও দুর্নীতির প্রতিবাদে প্রতিবাদ মিছিল ও বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করেছে রাজশাহী পাউবো সম্মিলিত ঠিকাদার সমাজ। রবিবার (১০ অক্টোবর) সকাল সাড়ে ১০ টায় রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নিমতলা চত্ত্বরে সংগঠনটি এই কর্মসূচি পালন করে।

কর্মসূচিতে ঠিকাদার নেতৃবৃন্দ বলেন, রাজশাহী পওর বিভাগের সাবেক নির্বাহী প্রকৌশলী মো. কোহিনূর আলম ২০১৯-২০২০ অর্থবছরে রাজশাহী শহর পওর বিভাগের দরপত্রে ব্যাপক অনিয়ম ও জালিয়াতির মাধ্যমে পছন্দের ঠিকাদারী প্রতিষ্ঠানকে কাজে নিয়োগ দিয়ে অর্থ হাতিয়ে নিয়েছেন। বিষয়টি বুঝতে পেরে এর আগেও ঠিকাদার সমাজ প্রতিবাদ সমাবেশ করে এবং সংশ্লিষ্ট মন্ত্রী, সচিব ও মহাপরিচালক বরাবর স্মারকলিপি প্রদান করে। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ঢাকা এর শৃঙ্খলা পরিদপ্তর পর্যায়ক্রমে দুইটি তদন্ত কমিটিও গঠন করেছিল। এই দুই কমিটি অভিযোগের সত্যতা পেয়েছেন মর্মে তদন্ত প্রতিবেদনও দাখিল করেন। কিন্তু অদৃশ্য কারণে সংশ্লিষ্ট নির্বাহী প্রকৌশলীকে রক্ষার্থে প্রথম ও দ্বিতীয় তদন্ত প্রতিবেদন বাপাউবো বাতিল করে এবং তৃতীয়বার তত্ত্ববধায়ক প্রকৌশলী মাহফুজুর রহমান এর নেতৃত্বে এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্তকারী কর্মকর্তা অনৈতিকভাবে প্রহসনের মাধ্যমে অধিনস্থ কিছু কর্মচারীকে দায়ী করে প্রকৌশলী অভিযুক্ত প্রকৌশলী উক্ত অভিযোগ থেকে অব্যাহতি প্রদানের সুপারিশসহ তদন্ত প্রতিবেদন দাখিল করেন। ফলে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড তথা বাংলাদেশ সরকারের ভাবমূর্তি ব্যাপকভাবে ক্ষণ্ন হয়েছে। তাই সরকার তথা জনগণের সম্পদের ক্ষতি থেকে রক্ষায় ঘটনার পুনঃতদন্ত করে অভিযুক্ত প্রকৌশলীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে বিক্ষোভ সমাবেশ থেকে দাবি জানানো হয়েছে।

কর্মসূচিতে রাজশাহী পাউবো সম্মিলিত ঠিকাদার সমাজের আহ্বায়ক প্রকৌশলী খাজা তারেক, রাজশাহী চেম্বারের সাবেক পরিচালক জামাত খান, বীর মুক্তিযোদ্ধা বজলার রহমান, রাজশাহী ব্যবসায়ী ঐক্য পরিষদের গোলাম নবী রনি প্রমুখ বক্তব্য দেন।

স/অ