রাজশাহী নগরীতে প্রায় ৬২ হাজার শিশু ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে

নিজস্ব প্রতিবেদক:

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২০ এর প্রথম রাউন্ডে এবার রাজশাহী নগরীর ৬১ হাজার ৮৯২ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। আগামী ২৬ সেপ্টেম্বর থেকে এই কার্যক্রম শুরু হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের সিটি হল সভাকক্ষে আয়োজিত অবহিতকরণ ও পরিকল্পনা সভায় এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন-২০২০ ১ম রাউন্ডে রাজশাহী মহানগরীতে ৩৮৪টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সী ৭ হাজার ৯ শ ১৩ জন শিশুকে একটি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫৩ হাজার ৯শ ৭৯ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ কার্যক্রম বাস্তবায়ন করতে প্রতিটি কেন্দ্রে ২ জন করে সর্বমোট ৭৬৮ জন স্বাস্থ্যকর্মী নিয়োজিত থাকবে।

রাসিকের শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা এবং স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি ৬নং ওয়ার্ড কাউন্সিলর নুরুজ্জামান টুকুর সভাপতিত্বে এসময়  প্রধান অতিথি ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, স্বাস্থ্যসেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। ইপিআই কার্যক্রমে পরপর ৯বার জাতীয়ভাবে ১ম স্থান অর্জন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন। স্বাস্থ্যসেবায় এটি একটি দৃষ্টান্ত। রাসিকের স্বাস্থ্য বিভাগের মাঠ পর্যায়ের কর্মীদের প্রচেষ্টার ফলে এটি সম্ভব হয়েছে। নগরবাসীসহ সকলের সহযোগিতায় চিকিৎসা সেবায় অর্জিত এ সাফল্য ধরে রাখতে চাই। আগামী প্রজন্মকে সুস্বাস্থ্যের অধিকারী করতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের গুরুত্ব অপরিসীম।

মেয়র আরো বলেন,  করোনা পরিস্থিতিতে সরকারী কর্মসূচির আওতায় স্বাস্থ্য বিধি মেনে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের এ কার্যক্রমটি পরিচালনা করতে হবে। করোনা পরিস্থিতি মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে। আর্থিক প্রণোদনা ও খাদ্য সহায়তা অব্যাহত রেখেছেন। রাজশাহী মহানগরীতে রাজশাহী সিটি কর্পোরেশন ও নগরবাসীর সহায়তায় সকল শ্রেণি পেশার মানুষকে ত্রাণ প্রদান অব্যাহত রাখা সম্ভবপর হয়েছে।

সভায় জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন রাজশাহী মহানগরীতে পালন উপলক্ষ্যে সার্বিক কার্যক্রমের তথ্য চিত্র উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফএএম আঞ্জুমান আরা বেগম।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য, সিভিল সার্জন ডা. মোঃ এনামুল হক, প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরিফ উদ্দিন।

মঞ্চে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু ও সচিব আবু হায়াত মোঃ রহমতুল্লাহ।

সভায় রাসিকের ৯নং ওয়ার্ড কাউন্সিলর রেজাউন নবী দুদু, ২৭নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ারুল আমিন আযব, ৩০ নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল ইসলাম পিন্টু, ৪ নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন, ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুস সোবহান, ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর তরিকুল আলম পল্টু, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আশরাফুল হাসান বাচ্চু, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মোমিন, ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, সংরক্ষিত আসনের কাউন্সিলর উম্মে সালমা, সুলতানা রাজিয়া, নাদিরা বেগম, লাইলী বেগম, মাননীয় মেয়রের ধর্ম বিষয়ক উপদেষ্টা আমিন উদ্দিন মাহমুদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. মো. নুরুল ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার সাইফুল ইসলাম, ডাঃ তামান্না বাশার, ডাঃ উম্মুল খায়ের ফাতিমা, ডাঃ রাশিদুল আলম, ঢাকা আহসানিয়া মিশনের প্রজেক্ট ম্যানেজার রিয়াজ উদ্দিন আহম্মেদ, নারী মৈত্রীর প্রজেক্ট ম্যানেজার মনিরুজ্জামান, বিভিন্ন মসজিদের ইমাম, শিক্ষকবৃন্দ, ওয়ার্ড সচিব ও স্বাস্থ্য কর্মীগণ উপস্থিত ছিলেন।

স/অ