রাজশাহী চিড়িয়াখানা: ময়নাটি বললো-তোমার নাম কি! (ভিডিও)

শাহিনুল আশিক:


ময়না পাখিটি বলে উঠলো- তোমার নাম কি! শুনে অবাক। চিড়িয়াখানার কর্মীরা বললো- ঠিক শুনেছেন, ময়নাটা কথা বলে। শহিদ এএইচএম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানায় এমন দুটি ময়না পাখি আছে। যারা কথা বলে। বেশ কয়েকটি কথার মধ্যে স্পর্ট ‘তোমার নাম কি’।

ভিডিওটি দেখুন: রাজশাহী চিড়িয়াখানা: ময়নাটি বললো-তোমার নাম কি!



জানা গেছে, ২০২০ সালের ৩০ আগস্ট মায়না পাখি দুটি এই চিড়িয়াখানায় দিয়েছিলেন, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। একটি বড় খাঁচায় একই সঙ্গে থাকে ময়না দুটি। প্রায় এক বছর থেকে এই ময়নাগুলো কথা বলে। শুধু মাত্র কয়েকটি কথায় মানুষকে অনন্দ দিয়ে আসছে ময়না দুটি।

সংশ্লিষ্টরা বলছেন, ময়না কথা বলে, অনেকেই জানে। চিড়িয়াখানা খোলা থাকলে, যারা জানে তারা একবার হলেও ময়নার খাঁচার কাছে আসবে। ময়নার সাথে কথা বলতে। ময়না পাখির সাথে কথা বলাটা অনেকেই অনন্দের বিষয় মনে করেন।

জানা গেছে, করোনার কারণে বন্ধ এই চিড়িয়াখানাটি। তাই নেই দর্শনার্থী। কিছু কর্মী ছাড়া একই বারে ফাঁকা। যারা আছেন, তারা আবার কাজ শেষে অসল সময় কাটাচ্ছেন। কর্মীরা জানান, ‘করোনায় বন্ধ। তবে পশু-পাখিদের খাবার দিতে হয় প্রতিদিন। এছাড়া পরিস্কার-পরিচ্ছন্ন রাখার জন্য নিয়মিতই আসতে হয় তাদের।’

শহীদ এ এইচ এম কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও চিড়িয়াখানার তত্বাবধায়ক মো. বাবর আলী জানান, ‘ময়না পাখিগুলো অনেকদিন থেকেই কথা বলে। হঠাৎ করে কথা শুনে অনেকেই চমকে যান। তবে ময়না পাখিগুলো খুব মিশুক। কেউ খাঁচার কাছে আসলে কথা বলে; কাছে আসে।’

তিনি আরো জানান, দুইটি মায়না পাখি আছে প্রায় এক বছর ধরে। খাবারের বিষয় তিনি বলেন, ময়নাদের দুধ, ভাত ও কলা মেখে দিতে হয়। তবে এখন আর দুধ দেওয়া হয় না। এছাড়া রয়েছে টিয়া, লাভ বার্ড, সাদা ঘু-ঘু, ময়না, গিনিপিক, রাজহাঁস ইত্যাদি। এই পশু-পাখিগুলোকে দিনে এক বার খাবার দেওয়া হয়।

স/আ