রাজশাহীতে রাজনৈতিক সহিংসতার ১৯৮ মামলার কোনটির হয়নি নিষ্পত্তি

আমজাদ হোসেন শিমুল:

রাজশাহীতে ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বিএনপি-জামায়াতের বিরুদ্ধে দায়ের করা রাজনৈতিক সহিংসতার ১৯৮টি মামলার মধ্যে ১৩টির চূড়ান্ত রিপোর্ট দেয়া হয়েছে। বাকি প্রায় সবগুলো মামলা আদালতে বিচারাধীন রয়েছে। এই মামলাগুলোতে মোট ১ হাজার ৮২৩ জন আসামি গ্রেপ্তার হন। তবে গ্রেপ্তারকৃত আসামির কারই এখন পর্যন্ত সাজা হয়নি বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও জেলা পুলিশ সুপার কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়- ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত রাজশাহীতে রাজনৈতিক সহিংসতায় মোট ১৯৮টি মামলার চার্জশীটে (অভিযোগপত্র) মোট ৪ হাজার ৫০৭ জনের নাম উল্লেখ ছিল। এর মধ্যে রাজশাহী মহানগরীতে ১৫২টি মামলায় ৩ হাজার ৩৪৪ জন আসামির নাম ছিল চার্জশীটে। বাকি ৪৬টি মামলা হয়েছে রাজশাহী জেলায়। যেখানে চার্জশীটভুক্ত আসামির সংখ্যা ১ হাজার ১৬৩ জন।

রাজশাহী মহানগর পুলিশ সূত্রে জানা গেছে- ২০১৩ সালে রাজশাহী মহানগরীতে বিএনপি-জামায়াতের রাজনৈতিক সহিংসতার ৮৭ টি মামলার অভিযোগপত্রে আসামি ছিল ১ হাজার ৯৮৪ জন। এসব মামলায় ৫২৪ জন এজাহারভুক্তসহ মোট ৭৮৪ জন আসামি গ্রেপ্তার হয়। মামলাগুলোর মধ্যে ৪টির চূড়ান্ত প্রতিবেদন দেয়া হলেও এখন পর্যন্ত মামলা নিষ্পত্তি না হওয়ায় কোনো আসামির সাজা হয়নি। মামলাগুলোর মধ্যে ৩টি মামলা খালাস হয়েছে। বর্তমানে ২০১৩ সালের ৮০টি মামলা আদালতে বিচারধীন রয়েছে।

২০১৪ সালে ৬ টি মামলার অভিযোগপত্রে আসামি ছিল ১৫৬ জন। এসব মামলায় ১৯৫ জন এজাহারভুক্ত আসামিহ গ্রেপ্তার হয় মোট ২১৫ জন আসামি। ২০১৪ সালের সবকয়টি মামলাই বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে। এছাড়া মহানগরীতে ২০১৫ সালের রাজনৈতিক সহিংসতার ৫৯টি মামলার অভিযোগপত্রে ১ হাজার ২০৮ জন আসামির নাম উল্লেখ ছিল। মামলাগুলোতে এজাহারভুক্ত ২৩৭ জন এবং এজাহারবহির্ভুত ৬১ জন আসামি গ্রেপ্তার হয়। ২০১৪ সালে দায়ের হওয়া চার্জশীটভুক্ত এসব মামলার ৫টির চূড়ান্ত প্রতিবেদন দেয়া হলেও কারও সাজা হয়নি। বাকি ৫৪টি মামলার একটি খালাস এবং ৫৩টি মামলা বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে।

রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (সদর) ও মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস বলেন, ‘রাজশাহী মহানগরীতে রাজনৈতিক সহিংসতার ১৫২টি মামলার মধ্যে ৯টির চূড়ান্ত রিপোর্ট এবং ৪টি মামলা খালাস হয়েছে। বাকী মামলাগুলো বর্তমানে আদালতে বিচারধীন রয়েছে। আশা করছি, দ্রুত এসব মামলারও চূড়ান্ত রিপোর্ট দেয়া হবে।’

এদিকে রাজশাহী পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা গেছে- ২০১৪ সালে রাজশাহী জেলায় বিএনপি-জামায়াতের রাজনৈতিক সহিংসতায় দায়েরকৃত ১৮টি মামলার অভিযোগপত্রে আসামির সংখ্যা ছিল ৫৭৪ জন। এসব মামলায় ১৪ জন এজাহারভুক্তসহ মোট ৪১ জন আসামি গ্রেপ্তার হয়। মামলাগুলোর মধ্যে ৪টির চূড়ান্ত প্রতিবেদন দেয়া হলেও এখন পর্যন্ত মামলা নিষ্পত্তি না হওয়ায় কোনো আসামির সাজা হয়নি। মামলাগুলোর মধ্যে ৪টি মামলা খালাস হয়েছে। বর্তমানে ২০১৪ সালের ১০টি মামলা আদালতে বিচারধীন রয়েছে। ২০১৪ সালে ৬ টি মামলার অভিযোগপত্রে আসামি ছিল ১৫৬ জন। এসব মামলায় ১৯৫ জন এজাহারভুক্ত আসামিহ গ্রেপ্তার হয় মোট ২১৫ জন আসামি। ২০১৪ সালের সবকয়টি মামলাই বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে। এছাড়া জেলায় ২০১৫ সালের রাজনৈতিক সহিংসতার ২৮টি মামলার অভিযোগপত্রে ৫৮৯ জন আসামির নাম উল্লেখ ছিল। মামলাগুলোতে এজাহারভুক্ত ৩১ জন এবং এজাহারবহির্ভুত ৪৫০ জন আসামি গ্রেপ্তার হয়। এসব মামলার একটি খালাস এবং বাকি ২৭টি মামলা বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে।

রাজশাহী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সদর) ইফতেখায়ের আলম বলেন, ‘রাজশাহী জেলায় রাজনৈতিক সহিংসতার দায়েরকৃত মামলাগুলোর মধ্যে ৪টির চূড়ান্ত রিপোর্ট এবং ৫টি মামলা খালাস হয়েছে। বাকী মামলাগুলো বর্তমানে আদালতে বিচারধীন রয়েছে।’

রাজশাহী জাতীয়বাদী আইনজীবী ফোরামের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রইসুল ইসলাম বলেন, ‘২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত রাজশাহীতে বিএনপি ও এর অঙ্গসংগঠনের অসংখ্য নেতাকর্মীর নামে রাজনৈতিক প্রতিহিংসার মামলা হয়েছিল। অনেকেই গ্রেপ্তার হয়েছিলেন। কিন্তু বর্তমানে সবাই জামিনে রয়েছেন।’