রাজশাহীর বাজারে রসালো লিচু

নিজস্ব প্রতিবেদক:

অসময়ে রাজশাহীর বাজারে জাতের লিচু বিক্রি হচ্ছে।  তবে মিষ্টি মধুর রসালো এই লিচুর দাম বেশ চড়া। প্রতি ১০০টি লিচুর দাম হাঁকা হচ্ছে ৩০০ টাকা। যদিও লিচুগুলো গুটি জাতের। তবে সাধ্যের বাইরে হওয়ায় সাধ থাকলেও আগাম লিচু কিনতে পারছে না নগরীর সাধারণ মানুষ।

আজ মঙ্গলবার বিকেলে রাজশাহী নগরীর সাহেববাজারে এলাকায় লিচু বিক্রি করতে দেখা যায়। এই এলাকার ন্যাশনাল ব্যাংকের পাশে বাহারি এ ফলের পসরা সাজিয়ে বসেছেন মৌসুমী ফল ব্যবসায়ী মো. কালু।

নগরীর উপশহর দেবীশিংপাড়া এলাকার বাসিন্দা মো. নিশা বেগম জানায়, মেয়ের বায়নার কারণে লিচু কিনতে গিয়েছিলেন তিনি। কিন্তু দাম বেশি থাকায় ১০০টি লিচু কেনার ইচ্ছা থাকলেও শেষ পর্যন্ত তাকে ৫০টি লিচু কিনেই বাড়ি ফিরেছেন।

তবে স্বাদ এবং গুণে এখনও লিচু পরিপক্ক হয়নি। কেবলমাত্র বাড়তি মুনাফার আশায় ব্যবসায়ীরা গাছ থেকে লিচু ভাঙছেন বলে জানান তিনি।

নগরীর সাহেব বাজারের লিচু ব্যবসায়ী মো. কালু জানান, বাজারে পুরোদমে লিচুর আমদানি হয়নি। এ কারণে লিচুর দাম একটু বেশি। আগামী দুই সপ্তাহের মধ্যেই প্রচুর লিচু বাজারে আসতে শুরু করবে। তখন দাম কমতে পারে।

প্রসঙ্গত,  এবছর রাজশাহী জেলায় ৪৯৮ হেক্টর জমিতে লিচুর চাষবাদ হয়েছে। গত বছর ৪৯০ হেক্টর জমিতে ও ২০১৮ সালের লিচুর চাষ হয়েছে ৪৮০ হেক্টর জমিতে। যা তিন বছরে বেড়েছে ১৮ হেক্টর জমিতে লিচু চাষ। ধারণা করা হচ্ছে, প্রতি হেক্টর জমিতে সাড়ে ৫ টন লিচু হতে পারে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামসুল হক আরো বলেন, এ বছর লিচু গাছে হালকা আছে। তবে ফলন ভালো হবে। কারণ গাছে হালকা লিচু থাকলে ওজন ও আকারে বড় হয়। তাতে চাষিদের পুষিয়ে যাবে।

স/আ