রবিবার , ২ এপ্রিল ২০১৭ | ২৫শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

রাজশাহীতে স্মার্ট কার্ড বিতরণের উদ্বোধন

Paris
এপ্রিল ২, ২০১৭ ৫:২৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীতে স্মার্ট জাতীয় পরিচয় পত্র বিতরনের উদ্বোধন করা হয়েছে। আজ রোববার বেলা ১১ টার দিকে শিল্পকলা একাডেমীতে এর উদ্বোধন করা হয়।
রাজশাহী জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করে বাংলাদেশ নির্বাচন কমিশনের নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নির্বাচন কমিশনার কবিতা খানম, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ, রাজশাহী বিভাগীয় কমিশনার নুর-উর-রহমান, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার শফিকুল ইসলাম বিপিএম, আইডিয়া প্রকল্পের পরিচালক ও জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম, বিশ্ব ব্যাংক প্রতিনিধি সৈয়দ খালেদ আহসান, রাজশাহী আঞ্চলিক নির্বাচন অফিসার সুভাষ চন্দ্র সরকার প্রমুখ।

 
বক্তারা বলেন, বর্তমানে প্রায় ৯ কোটি ভোটারে কাছে বিদ্যমান লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র রয়েছে। আগে যেখানে মাত্র ৭ কোটি তথ্য ভান্ডার ছিল এখন তা বেড়ে দাড়িয়েছে ১০ কোটিরও বেশি।এর সংখ্যা দিন দিন বাড়ছেই। বর্তমানে দেশের ৭৪ টি প্রতিষ্ঠান এ তথ্যভান্ডারের সুবিধা গ্রহন করছে। আমাদের প্রয়োজনীয় সবকিছুই এতে সংযোজন করা হবে। ফলে এক সময় দেখা যাবে এই স্মার্টকার্ড ছাড়া আমরা অচল হয়ে যাব। এসময় তারা শিশুদের এই স্মার্ট জাতীয় পরিচয় পত্রের আওতায় আনার আহবান জানান। যাতে করে দেশের সকল শিশু থেকে শুরু করে বয়স্করা সকল সরকারী সুযোগ সুবিধা গ্রহন করতে পারে।

 
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, ২০০৮ সালে আমরা তথ্য সংগ্রহ শুরু করেছি। বিশাল তথ্য ভান্ডার থাকার পরও আমরা সব ভূল ঠিক করতে পারিনি। তবে এই জাতীয় পরিচয় পত্রের কোন ভূল থাকবে না। আমরা একটা পারফেক্ট ডাটাবেজ তৈরী করব এজন্য আমাদের জাতীয় পরিচয় পত্রের ভূল সংশোধনের জন্য নির্বাচন কমিশনের মাঠ পর্যায়ের প্রতিটি কর্মকর্তা সবধরনের সহযোগীতা করতে বাধ্য থাকবে। এর সুষ্ট তদারকি নিশ্চিত করা হবে। বিশ্বব্যাংক আমাদের উন্নয়ন সহযোগী এবং আমাদের অনেক উন্নয়ন মূলক কাজের সাথে তারা জড়িত। বিশ্বব্যাংক তাদের সহযোগীতা সম্প্রসারিত করবে এবং আমরা প্রত্যেকের কাছে একদিন এই কার্ড পৌছে দিব। সরকার এ কাজ গুলোকে সমাপ্ত করা এবং চলমান খারার জন্য মহামান্য রাষ্ট্রপতি এ নির্দেশ দিয়েছেন এবং সহযোগীতা করছেন।


স্মার্ট কার্ড পেতে হয়রাণির অভিযোগ সম্পর্কে তিনি বলেন, ২০০৭ সালে এই প্রকল্প শুরু করার সময় যে ল্যাপটপ গুলো কিনেছিলাম তা দিয়ে কর্মকর্তারা ২০১৭ সালেও কাজ করছে। ধার করে আমরা আইরিশের জন্য লোন করে একটা মেশিন এনে চালাতে হচ্ছে। তবে এটা নিশ্চিত আমাদের যতই সীমাবদ্ধতা থাকুক না কেন যতদ্রুত সম্ভব প্রত্যেকেই স্মার্ট কার্ড সঠিকভাবে হাতে পাবেন। এদেশের জনগন হলেন সর্বময় কর্মকর্তা। জনগন যাতে কোনভাবেই কোন সমস্যার সম্মুক্ষীন  না  হয়, তারা জন্য মানুষের দ্বারা প্রতারিত না হয় সে জন্য সব ধরণের ব্যবস্থা নির্বাচন কমিশন করবে। এটা আমাদের ক্লোজ মনিটরিং এর ব্যবস্থা করা হবে। আমাদের কোন কর্মকর্তাদের দ্বারা আপনি প্রতারিত হবেন না।
স্মার্ট জাতীয় পরিচয় পত্র ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে কাজে লাগবে। আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকেটিং, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বর লাগবে। এতে করে সুবিধা বঞ্চিতরা সরকারী সকল সুযোগ সুবিধা নিশ্চিত করতে পারবে।


রোববার রাজশাহীতে ১৩ জনকে স্মার্ট পরিচয় পত্র দিয়ে এর উদ্বোধন করা হয়। স্মার্ট জাতীয় পরিচয় প্রাপ্তরা হলেন, ক্রিকেটার খালেদ মাসুদ পাইলট, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মুহা. হবিবুর রহমান, রাজশাহী সিটি কলেজের অধ্যক্ষ মফিজ উদ্দিন মোল্লা, বীর মুক্তিযোদ্ধা মহানগর কমান্ডার আবদুল মান্নান, রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মনিরুজ্জামান মনি, দৈনিক সোনালী সংবাদের সম্পাদক লিয়াকত আলী, নৃত্য গুরু বজলুর রহমান বাদল, চ্যানেল আইয়ের রাজশাহী প্রতিনিধি আবু সালেহ মো. ফাত্তাহ, রাজশাহী সরকারী পিএন স্কুলের প্রধান শিক্ষক তৌহিদ আরা, প্রকৌশলী ফেরদৌস শাহনেওয়াজ কান্তা। এছাড়া স্মার্ট জাতীয় পরিচয় পত্র পাবেন রাজশাহী সাবেক মেয়র ও মহানগর আওয়ামীলীগের সভাপতি  এ এইচ এম খায়রুজ্জামান লিটন এবং জেলা মহিলা লীগের সভাপতি শাহীন আখতার রেণী।
স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর