রাজশাহীতে শহর অঞ্চলে জলবায়ু অভিবাসীদের জন্য সম্মিলিত কার্যক্রম প্রকল্পের অবহিতকরণ সভা

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী মহানগরীতে নিরাপদ স্যানিটেশন ব্যবস্থাপনায় কাজ শুরু করছে ওয়াটার এইড বাংলাদেশ ও ভার্ক। শহর অঞ্চলে জলবায়ু অভিবাসীদের জন্য সম্মিলিত কার্যক্রম প্রকল্পের রাজশাহী মহানগরীর বিভিন্ন বস্তি এলাকার মানুষের জীবনমান উন্নয়নে পাবলিক টয়লেট ও নিরাপদ পানি সরবরাহে টিউবয়েল স্থাপন করা হবে বলে জানিয়েছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। মঙ্গলবার (১৭ আগস্ট) দুপুরে নগরভবনে সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে আয়োজিত প্রকল্পের অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই তথ্য জানান।

রাসিক মেয়র বলেন, ‘পরিচ্ছন্ন, সুন্দর, সবুজ ও বাসযোগ্য মহানগরী রাজশাহী। রাজশাহী দেশের মধ্যে অনন্য সিটি করপোরেশন। দেশি-বিদেশি আগন্তুকের নিকট এটি একটি আকর্ষণীয় নগরীতে পরিণত হয়েছে। যেখানে রাজশাহী এক সময় ব্যাপক ধুলিঝড় হতো। পরিকল্পিতভাবে ব্যাপক বৃক্ষরোপনের ফলে সেটি আর নেই। বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার সহায়তায় রাজশাহীতে অনেক কাজ করা হয়েছে। যার সুফল পাচ্ছে নগরবাসী। রাজশাহীকে শুধুমাত্র সুন্দর মহানগরীর নয়, একটি কর্মচঞ্চল নগরী হিসেবে গড়ে তুলতে আপ্রাণ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। রাজশাহী মহানগরীতে শিল্প-কলকারাখানা স্থাপনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের কাজ শেষের দিকে।’

খায়রুজ্জামান লিটন বলেন, ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় বিভিন্ন কাজ করা হচ্ছে। রাজশাহী সিটি করপোরেশন সিডিসির মাধ্যমে নারীর ক্ষমতায়নে ও তাদের স্বাবলম্বী করতে প্রশিক্ষণ প্রদান, ঋণ সহ বিভিন্ন সহযোগিতা প্রদান অব্যাহত রয়েছে।’

ওয়াটার এইড বাংলাদেশের পরিচালক (কর্মসূচি) হোসেন ইশরাত আদিবের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন রাসিকের প্যানেল মেয়র ২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী। সভায় বক্তব্য দেন- ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমন, ২নং ওয়ার্ড কাউন্সিলর নজরুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষার, প্রোগ্রামের সমন্বয়কারী রাসিকের চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান।

সভায় ৭নং ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান, রাসিকের সচিব মশিউর রহমান, মেয়রের সদ্য বিদায়ী একান্ত সচিব আলমগীর কবির, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মো. নূর-ঈ-সাঈদ, নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমরানুল হক, ওয়াটার এইড বাংলাদেশের প্রকল্প ব্যবস্থাপক সাইফ মনজুর আল ইসলাম, আঞ্চলিক সমন্বয়কারী মো. রেজাউল হুদা মিলন, প্রজেক্ট অফিসার অংকন আইজন, ভার্কের পরিচালক (ওয়াশ এবং স্বাস্থ্য) মো. মাসুদ হাসান, ভার্কের প্রকল্প পরিচালক মো. কামরুজ্জামান সরকারসহ সিডিসির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এএইচ/এস