রাজশাহীতে মেস ভাড়া নিয়ে মালিক-শিক্ষার্থীদের দূরুত্ব নিরসন হচ্ছে দ্রুত

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে মেস ভাড়া নিয়ে মালিক-শিক্ষার্থীদের দূরুত্ব নিরসন হচ্ছে দ্রুত। সিল্কসিটিনিউজের পক্ষ থেকে কমিউনিটি লাইভে মেস মালিক ও শিক্ষার্থীদের নিয়ে শুক্রবার রাতে অনুষ্ঠিত ‘করোনা দুর্যোগ ও মেস ভাড়া।’ শীর্ষক আলোচনায় এ আশাবাদ করেন আলোচকরা।

সিল্কসিটিনিউজের সম্পাদক রফিকুল ইসলামের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন  রাজশাহীর মেস মালিকদের প্রতিনিধি ও এবেলা ছাত্রাবাসের সত্বাধীকারী এনায়েতুর রহমান ও নকশি বাজার ছাত্রাবাসের সত্বাধীকারী কায়সান আহমেদ রাজশাহী মহানগর ছাত্রলীগের সভাপতি ও ছাত্র নেতা রকি কুমার ঘোষ এবং ‘রাজশাহী মেস ভাড়া’গ্রুপের অন্যতম সদস্য ও শিক্ষার্থীদের প্রতিনিধি রাজু আহমেদ।

যে প্রেক্ষাপটে এই আলোচনা, সারা বিশ্বময় চলছে করোনা দুর্যোগ। মহামারি এই মরণভাইরাসে বিপর্যস্ত অর্থনীতি। একদিকে অর্থনীতি যেসন বিপর্যস্ত, অন্যদিকে চরম বিপর্যয়েরমুখে মানুষ। বিশেষ করে খেটে খাওয়া, মধ্যবিত্ব ও হতদরিদ্র মানুষগুলোর যেন নাভিশ্বাস উঠে গেছে। এই অবস্থায় বেঁচে থাকতে দুমুঠো ভাতের জন্য সংগ্রাম করতে হচ্ছে হতদরিদ্র মানুষদের।

বিশেষ করে বাংলাদেশের মতো একটি উন্নয়শীল দেশের হতদরিদ্র মানুষগুলো পড়েছেন চরম বিপাকে। একই অবস্থা চলছে রাজশাহীতেও। এরই মধ্যে বেড়েই চলেছে করোনা আতঙ্ক। শিক্ষা নগরী রাজশাহীতেও থাবা পড়েছে করোনার।
এই অবস্থায় সবকিছুতেই যেন চরম অস্থিরতা তৈরী হয়েছে মানুষের মাঝে। এমন পরিস্থিতিতে শিক্ষা নগরীর মেস ভাড়া মওকুফ ও মেস ভাড়া পরিশোধ নিয়ে মেস মালিক এবং শিক্ষার্থীদের মাঝে দেখা দিয়েছে অস্থিরতা।

‘লাইভটি দেখুন

https://m.facebook.com/SilkcityNewsHQ/videos/588970578638724/

মেস মালিকরা অস্থিরতা প্রশমনে এরই মধ্যে ৪০ ভাগ ভাড়া মৌকুফের ঘোষণা দিয়েছেন। কিন্তু শিক্ষার্থীদের দাবি এটা অযৌক্তিক। ফলে এখনো মেস মালিক ও শিক্ষার্থীদের মাঝে চলছে টানা- পড়েন। দুই পক্ষের তৈরী হয় মানসিক দূরুত্ব। উদ্ভুত এই পরিস্থিতেই সিল্কসিটিনিউজের পক্ষ থেকে দুই মেস মালিক ও শিক্ষার্থীদের একত্রে করতে আয়োজন করা হয় কমিউনিটি লাইভের।

তাতে উভয়পক্ষয় নিজেদের মধ্যে চলা দূরুত্ব নিরসনে দ্রুত কাজ করছেন বলে মন্তব্য করেন। পাশাপাশি প্রশাসনের দেয়া নির্দেশনা মোতাবেকই দুর্যোগকালীন সময়ে শিক্ষার্থীদের ৬০ ভাগ ভাড়া পরিশোধ করতে বলেন মেস মালিকরা। এমনকি কোনো মেস মালিক সেই সিদ্ধান্ত না মানলে সেটি মেস মালিকদের প্রতিনিধিদের জানাতে বলা হয়।

এছাড়াও প্রয়োজনে আবারও উভয়পক্ষ বসে এই সমাস্যা সমাধান করা যেতে পারে বলেও মন্তব্য করেন আলোচকরা। তবে কোনো মেস মালিক প্রশাসনের দেয়া নির্দেশনা না মানতে চাইলেও এই মুহূর্তে ৬০ ভাগের বেশি ভাড়া আদায় করতে পারবেন না বলেও জানানো হয়।

স/আর

আরও পড়ুন:

মেস ভাড়া ও ফি নিয়ে হুমকিরমুখে রাজশাহীর লাখো শিক্ষার্থীর পড়া-শোনা

রাজশাহীতে এপ্রিল মাস থেকে মেস ভাড়ার ৬০ ভাগ পরিশোধ করতে হবে-ডিসি