রাজশাহীতে মানবতার ফেরিওয়ালা শুভ’র বিনামূল্যে সবজি বাজার(ভিডিও)

নিজস্ব প্রতিবেদক:

করোনা আতঙ্কে থমকে গেছে পুরো পৃথিবী। বেড়েই চলেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ভাইরাস ঠেকাতে বাংলাদেশ সরকারের আহবানে দেশে চলছে লকডাউন।

আতঙ্কে দেশের জরুরি সেবা প্রতিষ্ঠান ছাড়া বন্ধ রয়েছে সবকিছু। ফলে কর্মহীন হয়ে পরেছেন সাধারণ মানুষ। এ অবস্থায় পরিবার-পরিজন নিয়ে যেন দিন পার করা তাদের কষ্টসাধ্য হয়ে উঠেছে অনেকের। তবে এরইমধ্যে এসব অসহায় মানুষের পাশে দাঁড়াতে রাস্তায় নেমেছেন অনেকেই।

সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান সহ রাজনৈতিক নেতারাও নেমেছেন খেটে খাওয়া মানুষদের পাশে দাঁড়াতে। পাশাপাশি মানবতার এই ডাকে রাস্তায় নেমেছেন বিত্তবানরাও।

মানবতার ডাকে সাহায্যের হাত বাড়ানো এসব মানুষদের নিয়ে অনুপ্রেরণা যোগাতে সিলসিটিনিউজও ধারাবাহিক আয়োজন করছে ‘রাজশাহীর মানবতার ফেরিওয়ালা।’

প্রিয় পাঠক আপনার আশেপাশে এরকম মানবতার ডাকে সাড়া দেওয়া মানুষদের নিয়ে আমাদের কাছে লেখা পাঠান বা নিজেদের এসব কার্যক্রমগুলো লিখে পাঠান আমাদের ফেসবুক পেজে অথবা মেইলে। আমরা অনুপ্রেরণা যোগাতে প্রতিদিন আপনাদের এসব লিখা তুলে ধরবো।

আজকের মানবতার ফেরিওয়ালা হলেন নগরীর তেরখাদিয়া এলাকার মোফাজ্জল হোসেন শুভ। যিনি করোনা পরিস্থিতির কারণে সৃষ্ট সঙ্কট মোকাবিলায় রাজশাহীতে ফ্রি সবজির বাজার চালু করেছেন।

রাস্তার পাশে সারি সারি টেবিলে  টমেটো, বাঁধাকপি, আলু, পটল,  মিষ্টি কুমড়া, ঢেঁড়স, পুঁইশাকস লাউসহ নানা ধরনের সবজিতে ভরা।  এখান থেকে নিজের পছন্দমত প্রতিদিন সহস্রাধিক মানুষকে নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে সবজি নিচ্ছেন। তবে তা টাকা দিয়ে নয়, বিনামূল্যে। যা গত এক সপ্তাহ ধরে মহানগরীর তেরখাদিয়ার ডাবতলা মোড়ে বিনামূল্যে মানুষের মাঝে বিতরণ করছেন।

অসচ্ছল ও যাদের কেনার সামর্থ্য নেই এমন পরিবারকে প্রয়োজন অনুযায়ী সবজি সরবরাহ করা হচ্ছে। যা প্রত্যেককে প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট এক ধরনের সবজি এক কেজি করে দেওয়া হচ্ছে।

ব্যতিক্রমী এ উদ্যোক্তা মোফাজ্জল হোসেন শুভ পেশায় একজন ব্যবসায়ী। এছাড়া জেলা যুবদলের সহ সাংগঠনিক সম্পাদক। মহানগরীর তেরখাদিয়ার ডাবতলা মোড়ে ‘মেসার্স রুস্তম মণ্ডল প্লাজা’  নামে তার  একটি নির্মাণসামগ্রী অর্থাৎ রড়-সিমেন্টের দোকান রয়েছে। আর দোকানের সামনেই রয়েছে তার ফ্রি সবজির বাজার।

এমন কার্যক্রমের বিষয়ে মোফাজ্জল হোসেন শুভ বলেন, করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে মানুষকে ঘরে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। তবে মানুষ শুধু বাজারের জন্য ঘর থেকে বের হচ্ছেন। তাতে করে কোনো লাভ হচ্ছে না। আবার আর্থিকভাবে অসচ্ছলতায় অনেক মানুষ প্রয়োজনীয় খাদ্যসামগ্রী কিনতে পারছেন না। অনেকে অন্যের কাছে হাতও পাততে পারছেন না। এমন সঙ্কটে থাকা মানুষগুলোর পাশে দাঁড়াতে উদ্যোগটি নিয়েছি।

বর্তমানে প্রতিদিন এক হাজারের অধিক মানুষকে সবজি বিতরণ করা হচ্ছে। এটি চলমান থাকবে এবং সবজির পরিমাণ আরও বাড়ানোর চেষ্টা চলছে বলেও তিনি জানান।

এদিকে, শুভর মানবিক এমন উদ্যোগে খুশি আশপাশের মানুষ। তার মতো  সবাই সবার পাশে দাঁড়ালে করোনা পরিস্থিতিতে অসহায় হয়ে পড়া মানুষগুলো কিছুটা হলেও স্বস্তি পাবে বলে মন্তব্য করেন অনেকে।

ভিডিও …

স/অ