রাজশাহীতে বিশ্ব টিকাদান সপ্তাহ উপলক্ষ্যে এ্যাডভোকেসি সভা

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে বিশ্ব টিকাদান সপ্তাহ উপলক্ষ্যে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৬ মে) সকালে নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত সভা কক্ষে রাজশাহী সিটি কর্পোরেশন এই সভার আয়োজন করে।

সভায় সভাপতিত্ব করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম। রাজশাহী সিটি কর্পোরেশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় বক্তারা জানান, ভবিষ্যৎ প্রজন্মকে সুস্থ্য রাখতে ও শিশু মৃত্যু হার হ্রাস করতে নিয়মিত টিকাদান অব্যাহত রাখার কোন বিকল্প নাই। বিশ্ব টিকাদান সপ্তাহের মূল প্রতিপাদ্য এটি সব বয়সের মানুষকে রোগ থেকে সুরক্ষিত রাখার জন্য টিকা ব্যবহারের বিষয়টি তুলে ধরতে বৈশ্বিক অংশীদারদের একত্রিত করে।

বক্তারা জানান, পরপর দশবার শিশুদের স্বাস্থ্য সেবায় দেশ সেরা নগরীর এক অন্যন্য উদাহরণ রাজশাহী। এত অর্জনের মধ্যেও করোনা পরিস্থিতিতে গত দুই বছরে শিশুদের টিকাদান কার্যক্রম বাধাগ্রস্থ হয়। স্বাস্থ্য সেবা ব্যবস্থায় সকল ঝুকি কাটিয়ে সকল শিশুকে টিকার আওতায় আনতে হবে।

বক্তারা আরও জানান, স্বাস্থ্যসেবায় রাজশাহী সিটি কর্পোরেশনের অর্জিত সুনাম অক্ষুন্ন রাখতে স্বাস্থ্যকর্মীদের আরও দায়িত্বশীল হতে হবে। এ কর্মসূচির আওতায় ০-১৮ মাস বয়সী সকল শিশু এবং ১৫-৪৯ বছর বয়সী সকল মহিলাদের টিডি টিকা প্রদান করা হবে।

সভায় বিশ্ব টিকাদান সপ্তাহের কর্মসূচির সার্বিক তথ্য উপস্থাপন করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. নুরুল ইসলাম। বক্তব্য দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভাগীয় সমন্বয়কারী ডা. মো. কামরুজ্জামান, পরিবার পরিকল্পনা উপ-পরিচালক ডা. কস্তুরি আমিন কুইন। রাসিকের ফুড এন্ড স্যানিটেশন অফিসার শেখ আরিফুল হকের সঞ্চালনায় সভায় সিভিল সার্জন রাজশাহী কার্যালয়ের ডা. আব্দুর রাকিব, নারী মেত্রীর ডা. ওয়ালিদ চৌধুরী, রাসিকের স্বাস্থ্য কর্মকর্তা তারিকুল ইসলাম বনি, ডা. উম্মুল খায়ের ফাতিমা ও সকল টিম লিডার অংশগ্রহণ করেন।

উল্লেখ্য ২৪-৩০ এপ্রিল বিশ্ব টিকাদান সপ্তাহ পালন করা হলেও বাংলাদেশে কোভিড ও রমজানের কারণে এ টিকাদান সপ্তাহ ৩১ মে’র মধ্যে পালনে সরকারি নির্দেশনা প্রদান করা হয়।

জি/আর