রাজশাহীতে বিদ্যুতের ১০ শতাংশই খরচ ব্যাটারিচালিত যানে

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ সংকট মোকাবিলায় সারাদেশের মতো রাজশাহীতেও চলছে লোডশেডিং। সরবরাহ কম থাকায় সিডিউল লোডশেডিং করেও কূলকিনারা করতে পারছে না বিদ্যুৎ বিভাগ। অথচ জাতীয় গ্রিড লাইন থেকে রাজশাহীর জন্য পাওয়া বিদ্যুতের বড় অংশ চলে যাচ্ছে ব্যাটারিচালিত যানবাহন চার্জে। প্রতিদিন রাজশাহী মহানগরীতে চলাচলকারী প্রায় ১৬ হাজার ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাইক চার্জে ব্যবহার হচ্ছে ১ লাখ ৬০ হাজার ইউনিট অর্থাৎ ৬ দশমিক ৬ মেগাওয়াট বিদ্যুৎ।

নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেড (নেসকো) সূত্রে জানা যায়, রাজশাহী জেলায় বিদ্যুতের চাহিদা থাকে গড়ে সর্বোচ্চ ৯৩ মেগাওয়াট এবং সর্বনিম্ন গড়ে ৭০ মেগাওয়াট। সে হিসাবে রাজশাহী শহরের সর্বনিম্ন বিদ্যুৎ চাহিদার প্রায় সাড়ে ৯ শতাংশই ব্যাটারিচালিত যানবাহন চার্জে চলে যাচ্ছে।

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মহানগরীতে চলাচলের জন্য ১৬ হাজার অটোরিকশার অনুমোদন আছে। এর মধ্যে ছয় আসনবিশিষ্ট অটোরিকশা আছে ১০ হাজার ও তিন আসনের ছয় হাজার। ফলে রাজশাহী নগরে যানজট নিরসন ও সড়কে শৃঙ্খলা ফেরাতে এই অটোরিকশাগুলোকে দুই রঙে ভাগ করে চলাচলের পৃথক সময় বেঁধে দেয় রাসিক। নীতিমালা অনুযায়ী প্রতি মাসের প্রথম পনের দিন সকাল ৬টা হতে দুপুর ২টা পর্যন্ত মেরুন রং এবং দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত পিত্তি রঙের অটোরিকশা চলাচল করছে। একইভাবে প্রতি মাসের ১৬ তারিখ হতে মাসের শেষ দিন পর্যন্ত সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত পিত্তি রং এবং দুপুর আড়াইটা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত মেরুন রঙের অটোরিকশা চলাচল করছে। এছাড়া প্রতিদিন রাত সাড়ে ১০টার পর এবং সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটির দিনে উভয় রঙের ছয় আসনবিশিষ্ট অটোরিকশা চলাচল করতে বাধা নেই।

এদিকে, রাজশাহী মহানগর অটোরিকশা মালিক সমিতি জানায়, কাগজে-কলমে ১৬ হাজার অটোরিকশা চলাচলের কথা থাকলেও বাস্তবে অবৈধ রিকশাও সড়কে রয়েছে। ফলে রাজশাহী শহরে এখন গড়ে প্রায় ১৯ হাজার অটোরিকশা চলাচল করছে।

বিশেষজ্ঞরা বলছেন, বিদ্যুৎ সাশ্রয়ে রাজশাহীতে সড়কের আলোকায়ন কমিয়ে আনা, রাত ৮টার পর দোকানপাট-শপিংমল বন্ধসহ নানা উদ্যোগ নেওয়া হলেও অটোরিকশার কারণে বিদ্যুতের সংকট নিরসনে কোনো উদ্যোগই কাজে আসছে না। তবে সিটি করপোরেশন বলছে, নাগরিকদের সুবিধার্থেই অটোরিকশা বন্ধ করা বা কমানো যাচ্ছে না।

সরেজমিনে রাজশাহীর একাধিক অটোরিকশা চার্জের গ্যারেজ ঘুরে ও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, পাঁচ ব্যাটারির অটোরিকশাতে ৬০ ও চার ব্যাটারির অটোরিকশাতে ৪৮ ভোল্টের ব্যাটারির প্রয়োজন হয়। একটি অটোরিকশা সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে সাত থেকে আট ঘণ্টা। তবে ৯ থেকে ১০ ঘণ্টা পর্যন্ত চার্জারের সঙ্গে এগুলোর সংযোগ লাগানো থাকে। আর এতে একটি অটোরিকশা প্রতিদিন বিদ্যুৎ গ্রহণ করছে ১০ থেকে ১২ ইউনিট। আর একটি তিন আসনবিশিষ্ট অটোরিকশাতে গড়ে প্রতিদিন ছয় থেকে আট ইউনিট বিদ্যুতের ব্যবহার হয়। ফলে গড়ে প্রতিদিন একটি অটোরিকশাতে ১০ ইউনিট করে বিদ্যুৎ ব্যবহার হচ্ছে।

রাজশাহী মহানগর অটোরিকশা মালিক সমিতির সভাপতি শরিফুল ইসলাম সাগর বলেন, রাজশাহী শহরে অনুমোদনপ্রাপ্ত গ্যারেজ আছে ১৭৫টি। এছাড়া বাণিজ্যিক মিটার না নিয়েও অন্তত ১০০টি গ্যারেজ আছে। কিন্তু লোডশেডিংয়ের কারণে এখন রিকশাগুলো ঠিকভাবে চার্জ করা যাচ্ছে না। ফলে সম্প্রতি রাসিক মেয়রের সঙ্গে এসব বিষয় নিয়ে কথা হয়েছে। ওই সময় চায়নার একটি কোম্পানিও এসেছিল। তারা একটি প্রযুক্তি দেখিয়েছে, যা সোলারে মাধ্যমে চলবে। মাসে মাত্র একবার অটোরিকশায় চার্জের দরকার পড়বে। এটি হলেই আমাদের বিদ্যুৎ সাশ্রয় হবে। এছাড়া বিকল্প কোনো পথ নেই। কারণ অটোরিকশায় নিয়মিত চার্জ দিয়ে চলাচল না করালে নষ্ট হওয়ার আশঙ্কা আছে। তাছাড়া করোনায় বন্ধ থাকায় অনেক ক্ষতি হয়েছে, আবার বন্ধ হলে জীবনযাপন কঠিন হয়ে পড়বে।

এ বিষয়ে রাজশাহী সিটি করপোরেশনে ১নং প্যানেল মেয়র শরিফুল ইসলাম বাবু বলেন, বিদ্যুৎ সাশ্রয় করতে হবে। তবে বিদ্যুৎ তো মানুষের ব্যবহারের জন্যই তৈরি হয়। আমাদের এই গাড়িগুলো যারা ব্যবহার করে বা চালায় তারাও মানুষ। রাজশাহীতে একসঙ্গে ১১ হাজার অটোরিকশা চলাচল করে, যা কমানোর উপায় নেই। কারণ অটো হচ্ছে গরিব লোকদের যানবাহন আর সাধারণ মানুষ এই বাহনের যাত্রী। তাই এগুলো বন্ধ করলে বা কমিয়ে দিলে মানুষ কর্মহীন হয়ে পড়ছে, যা বর্তমান সরকার ও আমরা কখনো চাই না।

নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) রাজশাহী বিতরণ অঞ্চলের প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশিদ বলেন, ডিজেল দিয়ে যে এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয় সেটাই শুধু লোডশেডিং হওয়ার কথা ছিল। সেই ভিত্তিতে নেসকোর ভাগে পড়েছিল ৯০ মেগাওয়াট বিদ্যুৎ। এর মধ্যে রাজশাহীর জন্য ৬০ মেগাওয়াট ও বাকি ৩০ মেগাওয়াট বিদ্যুৎ রংপুরের জন্য। কিন্তু সরবরাহ কম থাকায় সিডিউল অনুযায়ী লোডশেডিং রাখা সম্ভব হচ্ছে না।

এএইচ/এস