রাজশাহীতে প্রতিমা বিসর্জনে গান-বাজনাসহ সকল নেশাজাতীয় দ্রব্য নিষিদ্ধ ঘোষণা আরএমপির

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে প্রতিমা বিসর্জনকালে কোন ধরণের শোভাযাত্রার আয়োজন ও  গান-বাজনা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) কমিশনার আবু কালাম সিদ্দিক রাজশাহী মহানগরী পুলিশ আইন-১৯৯২ এর ২৬ এর ১ (ঢ), ২৯ এর ১(ক), (খ) ও ৩৩ এর (ক), (খ) ধারায় অর্পিত ক্ষমতাবলে এই নিষেধাজ্ঞা জারি করেছেন।

আজ মঙ্গলবার আরএমপির মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছর কোভিড-১৯ এর কারনে স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ায় শারদীয় দুর্গাপূজার সকল অনুষ্ঠানাদিতে পূজারী, ভক্তকূল এবং আগত দর্শনার্থীদের মাস্ক পরিধানসহ স্বাস্থ্য বিধি  (প্রবেশ পথে হাত ধোয়া, হ্যান্ড স্যানিটাইজার, থার্মাল স্ক্যানার ইত্যাদি) ও সামাজিক দূরত্ব মেনে একসংগে অধিক সংখ্যক দর্শনার্থী/ভক্তের মন্ডপে প্রবেশ সীমিত করা হয়েছে। প্রতিমা বিসর্জনকালে কোন ধরণের শোভাযাত্রার আয়োজন করা যাবে না মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

গত ৩১ আগষ্ট ২০২০ জারিকৃত বিদ্যমান নির্দেশনাসহ গত ৪ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ  সিদ্ধান্ত গৃহীত হয়।

জনস্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় উল্লিখিত সরকারি নির্দেশনাসমূহ প্রতিপালনসহ হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উদ্যাপন উপলক্ষে রাজশাহী মহানগরী এলাকায় ২২ অক্টোবর হতে ২৬ অক্টোবর পর্যন্ত সকল প্রকার অস্ত্র বহন, আতশবাজি, পটকা ফুটানো, বিস্ফোরক দ্রব্য বহন, সংরক্ষণ, ক্রয়-বিক্রয়, ব্যবহার এবং পূজা বিসর্জনের সময় উচ্চস্বরে মাইক বাজানো ও গান বাজনা নিষিদ্ধ করেছেন।

সেই সাথে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ এর ১৯(১) ধারায় অর্পিত ক্ষমতাবলে পূজামন্ডপ ও তার আশেপাশে এবং প্রতিমা বিসর্জনকালে যে কোন ধরণের মাদক দ্রব্য যথা-দেশী ও বিদেশী মদ, স্পিরিট/এলকোহল, ফেন্সিডিল, গাঁজা, ইয়াবা, হেরোইন, প্যাথেডিন ইত্যাদি নেশাজাতীয় দ্রব্য বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

মাদক সেবন/বহনকারীদের প্রচলিত আইনে ব্যবস্থাসহ আইন অমান্যকারীদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।