রাজশাহীতে পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী শিক্ষা বোর্ডে এবছর এসএসসি পরীক্ষায় পাসের হার কমেছে ১ দশমিক ২৭ শতংশ। তবে বেড়েছে জিপিএ-৫ এর হার।গত বছর পাসের হার ছিলো ৯০ দশমিক ৬৪। এবছর পাসের হার ৯০ দশমিক ৩৭শতাংশ। এবছর জিপিএ-৫ পেয়েছে ২৬হাজার ১৬৭ জন শিক্ষার্থী।

আজ রোববার বেলা ১১টার দিকে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আরিফুল ইসলাম স্বাক্ষরিত ফলাফলে এতথ্য জানা গেছে।


আরও পড়ুন: রাজশাহী বোর্ডে পাস ৯০ দশমিক ৩৭ শতাংশ

আরও পড়ুন: করোনা পরিস্থিতি অনুকূলে না আসা পর্যন্ত এইচএসসি পরীক্ষা নয়


রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, এবার করোনা সংক্রমনের কারণে অনলাইনে ফলাফল ঘোষনা করা হয়েছে। পরীক্ষার্থীদের ফোনে মেসেজ চলে যাচ্ছে। এবার পাশের হার একটু কমলেও বেড়েছে জিপিএ ফাইভের সংখ্যা। এই ফলাফলে আমরা খুশি।

জানা গেছে, গত দু’বছরের তুলনায় এবার পাসের হার কমেছে। এবার এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল দু’লাখ ১৫জন শিক্ষার্থী। আর পাস করেছে এক লাখ ৮০হাজার ৯০২জন। এরমধ্যে ছাত্রীদের পাসের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ। আর ছাত্ররা পাস করেছে ৮৯.৩৭ শতাংশ। এবার ছাত্রীদের মাঝে  জিপিএ-৫এর সংখ্যা বেড়েছে। এবার ১৩হাজার ৬২১জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে। আর জিপিএ-৫ পাওয়া ছাত্রসংখ্যা ১২ হাজার ৫৪৬জন।

প্রসঙ্গত, চলতি বছরের ৩ ফেব্রুয়ারি শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। বোর্ডে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ২ লাখ ১ হাজার ৮৬ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪ হাজার ৪২৩ জন। আর ছাত্রী ৯৬ হাজার ৬৬৩ জন। বিভাগের আট জেলায় এবার ২৬০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

স/আ