রাজশাহীতে নারীবান্ধব পাবলিক টয়লেট বিষয়ক অবহিতকরণ সভা

নিজস্ব প্রতিবেদক :
রাজশাহীতে নারীদের জন্য জনসমাগম স্থল ও প্রতিষ্ঠান পর্যায়ে টয়লেট নিরাপদ করণে করণীয় বিষয়ে ওয়াটার এইড প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে রাজশাহী সরকারী মহিলা কলেজ সভাকক্ষে আয়োজিত ইমপ্যাক্ট এ্যাকসেলেটর ইনোভেশন প্রকল্পের ওয়ার্ড পর্যায়ে প্রকল্প অবহিতকরণ এ সভা অনুষ্ঠিত হয়।

রাজশাহী সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ আলী কামাল। বিশেষ অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ নওশের আলী, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আব্দুল মোমিন।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর, সবুজ নগরী রাজশাহী মহানগরী। সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন পরিকল্পিতভাবে এ নগরীর উন্নয়নে নিরলসভাবে কাজ করছেন। নগরীর শিক্ষাপ্রতিষ্ঠানসমূহে স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে কাজ করার লক্ষ্যে প্রকল্প সংশ্লিষ্টদের সহযোগিতার আশ^াস প্রদান করেছেন সিটি মেয়র মহোদয়। এজন্য প্রকল্পের পক্ষ থেকে মাননীয় মেয়রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

সভায় আরো জানানো হয়, ওয়াটার এইড বাংলাদেশ ১৯৯৬ সাল থেকে বাংলাদেশের প্রত্যন্ত এলাকায় নিরাপদ পানি, উন্নত স্যানিটেশন ও সঠিক স্বাস্থ্যবিধি চর্চার বিষয়ে কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। এরই ধারাবাহিকতায় ওয়াটারএইড বাংলাদেশ আন্তর্জাতিক সংস্থা ‘হু গিভস এ কার্প’ সহায়তায় নারী বান্ধব স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নকল্পে রাজশাহী সিটি কর্পোরেশনের ১৩নং ওয়ার্ডে প্রকল্পটি বাস্তবায়নের পরিকল্পনা গ্রহণ করছে। রাজশাহী সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ অনুমোদন প্রদান করেছে। শিক্ষা প্রতিষ্ঠানে নারী বান্ধব টয়লেট প্রকল্পের আওতায় ইতোমধ্যে শহীদ নজমুল হক উচ্চ বিদ্যালয় স্কুল স্যানিটেশন কার্যক্রম বাস্তবায়ন করছে ওয়াটারএইড। প্রকল্পটি ১৩নং ওয়ার্ডের শিক্ষা প্রতিষ্ঠান, মার্কেট, মসজিদ ও ক্রীড়া প্রতিষ্ঠানে নারী বান্ধব স্যানিটেশন ব্যবস্থা স্থাপনে গণজাগরনের মাধ্যমে কাজ করবে। নারী বান্ধব টয়লেটে ঋতুকালীন ব্যবস্থাপনা সমৃদ্ধ ও প্রতিবন্ধীবান্ধব হওয়ার পাশাপাশি পরিস্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করা এ প্রকল্পের প্রধান উদ্দেশ্য।
সভায় অংশগ্রহণ কারীগন জনসমাগম স্থল ও প্রতিষ্ঠানে নারী বান্ধব টয়লেট স্থাপনে সহযোগিতার আশ্বাস প্রদানের পাশাপাশি এ ব্যাপারে গণজাগরন সচেতনতা সৃষ্টির ব্যাপারে বিশেষভাবে জোর দেওয়ার জন্য সকলে একযোগে কাজ করার অঙ্গিকার ব্যাক্ত করেন।
সভায় প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও কর্মপরিধি সম্পর্কে ধারনা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন বাবুল বালা, প্রোগ্রাম লীড ও সৈয়দ সাদলী আহমেদ কো-অর্ডিনেটর, ওয়াটারএইড বাংলাদেশ। স্বাগত বক্তব্য দেন প্রকল্পের ফোকাল পারসন ও রাজশাহী সিটি কর্পোরেশনের চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান।
সভায় রাসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নুর-ই-সাঈদ, পরিবেশ উন্নয়ন কর্মকর্তা সৈয়দ মাহমুদ উল ইসলাম, রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ওয়াহেদুন্নবী অনু, ভার্কের প্রজেক্ট ম্যানেজার কামরুজ্জামান সরকার, রাসিকের সহকারী জনসংযোগ কর্মকর্তা রকিবুল হক তুহিন, নিউমার্কেট ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগণসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।