রাজশাহীতে ধর্মীয় স্বাধীনতা, শান্তি ও সম্প্রীতি স্থাপনে ‘সম্প্রীতি’ দলের প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর হরিজন সম্প্রদায়ের ধর্মীয় স্বাধীনতা, শান্তি ও সম্প্রীতি স্থাপনে বাধা ও বৈষম্য নিরসনে এ্যাডভোকেসী প্রকল্প এর আওতায় কিশোর/কিশোরীদের সাথে অন্যান্য সম্প্রদায়ের জনগোষ্ঠির যোগাযোগ স্থাপনে ‘সম্প্রীতি’ দল গঠন ও দিনব্যাপি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৬ জানুয়ারি) বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার-লফস এর আয়োজনে দাতা সংস্থা দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় নগরীর রানীবাজারস্থ এস.কে ফুড ওয়ার্ল্ড কনফারেন্স রুমে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- এশিয়া ফাউন্ডেশনের সিনিয়য় প্রোজেক্ট অফিসার মাহমুদা সুলতানা। প্রশিক্ষণ পরিচালনা করেন বাংলাদেশ মানবাধিকার কমিশন রাজশাহী জেলার সাধারণ সম্পাদক এ্যাড. শাহিনুল হক ও লফস এর প্রোগ্রাম এসিসটেন্ট মেহেদি হাসান। ‘সম্প্রীতি’ দলের প্রশিক্ষণ পরিচালনায় আলোচনা করেন লফস এর প্রোগ্রাম ম্যানেজার মো. সালাউদ্দিন।

প্রশিক্ষণ অনুষ্ঠানে হরিজন সম্প্রদায়ের সঙ্গে স্কুলের অন্যান্য শিশু খুব একটা মিশতে চায় না। দারিদ্র্য তাদের শিক্ষার সুযোগ গ্রহণের অন্যতম বাধা। হরিজন সম্প্রদায়ের এক গোত্রের মানুষ অন্য গোত্রের কাউকে বিয়ে করতে পারে না। বেশি পড়াশোনা জানা ব্যক্তির নিজ গোত্রের মধ্যে যোগ্য পাত্র বা পাত্রী না থাকলে কম পড়াশোনা জানা ব্যক্তির সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হতে হয়। তা ছাড়া তারা বেশি পড়াশোনা কিংবা কম পড়াশোনা যাই করুক না কেন তাদের মেথরের কাজই করতে হয়। এ ধরনের মানসিকতার কারণেও তার শিক্ষার সুযোগ গ্রহণে অনাগ্রহী।

ইউনিসেফের তথ্য মতে, বাংলাদেশে ১৮ বছরের আগে বিয়ে হয় ৬৬ শতাংশ মেয়েদের। হরিজনদের মাঝে বাল্যবিবাহ ও জোরপূর্বক বিয়ের সংখ্যা অনেক বেশি। অধিকাংশ ক্ষেত্রে ১০ থেকে ১২ বছরের মধ্যে মেয়েদের বিয়ে দেওয়া হয়। হরিজনদের মাঝে নারী সহিংসতার হারও অনেক বেশি। হিন্দু ধর্মের শেষ বর্ণ শূদ্রে জন্মগ্রহণ করায় তারা সাধারণদের সঙ্গে চলতে পারে না।

হিন্দু, বৌদ্ধ, মুসলমান, খ্রিস্টান সব ধর্মাবলম্বীদের কাছে এরা শুধুই মেথর। ধর্মীয় উপসনালয়গুলো অবাধ প্রবেশে বাঁধা না থাকলেও খুব ভালো দৃষ্টিতে গ্রহন করে এমনটি নয়। উপসানালয় আছে তাদের জন্য নির্ধারিত পল্লীতে। ভাবতেই অবাকলাগে সব কিছুর পাশাপাশি ধর্মীয় ক্ষেত্রেও বাঁধা-বিপত্তির উর্ধ্বে নয় তারা বিষয় গুলো প্রশিক্ষণে আলোচনা হয়। দিনব্যাপি প্রশিক্ষণে হরিজন ও অন্যান্য ধর্মাবলম্বীর ২০জন কিশোর/কিশোরী অংশগ্রহণ করে।

এএইচ/এস