রাজশাহীতে কুমারী পূজা সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক:

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার মহাঅষ্টমী আজ। কোভিড পরিস্থিতি মাথায় রেখে এবার রাজশাহীতে অনুষ্ঠিত হলো কুমারী পূজাও। তবে সীমিত পরিসরে, স্বাস্থ্যবিধি মেনে অন্যান্য আয়োজন করা হয়েছে। এরই মধ্যে অষ্টমীর সন্ধিপূজা সম্পন্ন হয়েছে, দেওয়া হয়েছে পুষ্পাঞ্জলি।

শনিবার সকালে ১১ টার দিকে রাজশাহী নগরীর আলুপট্টি এলাকার ত্রিনয়নী সংঘের মুন্দিরে এ পূজার আয়োজন করা হয়। সকাল থেকেই ভক্তরা ভির করে ত্রিনয়নী সংঘের মুন্দিরে। এর পরে পূজার অনুষ্ঠানিকতা শুরু হয়।

জানা গেছে- শ্রী শ্রী দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন সপ্তম্যাদি কল্পারম্ভের মধ্যদিয়ে গতকাল শেষ হয়েছে সপ্তমী পূজা। আজ শনিবার মহাঅষ্টমী। এদিন ভক্তরা বাসায় বসেই অঞ্জলি নিবেন।

এর আগে শুক্রবার সকালে নবপত্রিকা প্রবেশ ও সপ্তমীবিহিত পূজা অনুষ্ঠিত হয়। পূজা শেষে ভক্তরা অঞ্জলি নেন। তবে করোনা মহামারির কারণে এবার অঞ্জলি দেয়ার ব্যবস্থা করা হয়েছে সরাসরি টেলিভিশনে এবং ফেসবুকে। ভক্তদের বাসায় বসেই অঞ্জলি দেয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ নেতৃবৃন্দ।

এদিকে মহাসপ্তমীর দিন দুপুরে বিভিন্ন মন্ডপে করোনা মুক্তি এবং দেশ-জাতি ও বিশ্ব শান্তি কামনায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত,  ২১ অক্টোবর পঞ্চমীর দিনে শুরু হওয়া এই ধর্মীয় আয়োজন শেষ হবে ২৬ অক্টোবর সোমবার দশমীর দিনে।

স/আ