রাজশাহীতে ইফতারে মাশ কালাইয়ের জিলাপি

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীতে এক সময় বেশ নাম-ডাক ছিলো বাটার মোড়ের কালিবাবুর জিলাপি। গত কয়েক বছর আগে কালিবাবুর মৃত্যুর পরে এখন আর সেই স্বাদ ধরে রাখতে পারেনি দোকানটি। তবে এবার ভিন্ন স্বাদের জিলাপি নিয়ে এসেছে রসগোল্লা। নাম ‘স্পেশাল শাহী মাশ কালাইয়ের জিলাপি।’

এর আগেও রসগোল্লা বেশ কিছু ধরনের ভিন্ন স্বাদের মিষ্টি নিয়ে মন কেঁড়ে নেয় ক্রেতাদের। এবারও ব্যাতিক্রম হয়নি। এমন ভিন্নধর্মী জিলাপি পেয়ে ক্রেতারাও খুশি।জ কালাইয়ের রুটি ও বড়ি থাকলেও এবার সেই বহরে যুক্ত হলো জিলাপি। মাহে রমজান উপলক্ষে রসগোল্লার এবারের আয়োজন স্পেশাল শাহী মাশ কালাইয়ের জিলাপি।এই জিলাপি তৈরি হচ্ছে মাসকালাইয়ের ডাল, ঘি এবং খেজুরের গুড়ের রসে ভিজিয়ে। এই শাহী জিলাপি যেমন মচমচে তেমনি সুস্বাদু। এই শাহী জিলাপি পাওয়া যাচ্ছে ৫০০ গ্রাম থেকে ১কেজি ওজনের। নগরীর ভদ্রা এবং উপশহরের নিউমার্কেটের রসগোল্লার এই দুটি শাখায় প্রতিদিন পাওয়া যাবে এই শাহী জিলাপি। দাম ২০০ টাকা কেজি।

ইফতারে নতুন আর ভিন্ন কিছু না থাকলে কী হয়? তাইতো রাজশাহীর বিভিন্ন অভিজাত মিষ্টির বিপণীগুলোও তৈরি করছে ভিন্ন ভিন্ন স্বাদের স্পেশাল শাহী জিলাপি। এর মধ্যে শাহী জিলাপি ছাড়াও মাশ কালাইয়ের তৈরি রসালো আমেত্রী মন কাড়ছে রসনা বিলাসী রোজাদারদের। ভিন্ন স্বাদের এই জিলাপিতে রোজাদারদের আগ্রহ বাড়ছে।মাশ কালাইয়ের তৈরি এই ভিন্নরকম রসগোল্লার স্বত্বাধিকারী আরাফাত রুবেল জানান, তাদের এ জিলাপির আইটেম কেবল রমজানভিত্তিকই। বছরের অন্য সময় এগুলো পাওয়া যায় না। আর রোজায় স্পেশাল শাহী জিলাপির বেশ কদর রয়েছে। ইফতারে জিলাপিই বিক্রি হয় বেশি। স্পেশাল আইটেম হিসেবে শাহী জিলাপির মতো এমন ভিন্নধর্মী জিলাপি পেয়ে ক্রেতারা খুশি, বিক্রিও বেশ ভালো হচ্ছে।

জি/আর