রাজশাহীতে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস -২০২২ পালিত

নিজস্ব প্রতিবেদক:

‘নারী ও কন্যা নির্যাতন বন্ধ করি, নতুন সমাজ নির্মাণ করি’- এই শ্লোগানকে সামনে রেখে বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার উদ্যোগে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস -২০২২ পালিত হয়েছে। এ উপলক্ষ্যে বৃহস্পতিবার ( ০১ ডিসেম্বর) বিকাল ৪টা সাগরপাড়া কমিটিতে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার সভাপতি কল্পনা রায় স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই সভায় সভাপতিত্ব করেন রাজশাহী জেলা শাখার সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি কল্পনা রায়। স্বাগত বক্তব্য রাখেন সহ- সাধারণ সম্পাদক নীলুফার আহমেদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য লিগ্যাল এইড সম্পাদক শিখা রায়, সাংগঠনিক সম্পাদক আলিমা খাতুন প্রমূখ।

এই সভায় বক্তারা বলেন, নারী ও কন্যা শিশু নির্যাতনের বিষয়ে আলোচনা করেন নিজেদের সম্মান ও অধিকার রক্ষায় নিজেদের সোচ্চার হতে হবে। নিজেরা যেমন কাউকে নির্যাতন করবো না তদ্রূপ অন্যের অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। পত্রিকায় প্রকাশিত নারী নির্যাতনের তথ্য আলোচনায় বক্তারা বলেন যদি এ সব বিষয়ে সচেতন না হয় তাহলে আমাদের শিশুরাও এই সংখ্যায় একজন হতে পারে প্রত্যেকে প্রত্যেকের পাশে দাঁড়িয়ে আমরা আমাদের মানবাধিকার রক্ষা করব এই হোক আমাদের অঙ্গীকার।
এই সভায় সভাপতি তার বক্তব্যে নারী নির্যাতন প্রতিরোধে নারী ও শিশু নির্যাতনের মামলা দ্রুত নিষ্পত্তি করতে হবে।

বক্তারা জানান, বিচার চলাকালে নির্যাতনের শিকার নারী, শিশু ও পরিবারের নিরাপত্তা, চিকিৎসা ও ক্ষতিপূরণ দিতে হবে। নারী ও শিশু নির্যাতনের মামলায় সাক্ষী প্রদান প্রক্রিয়া যুগোপযোগী করতে হবে। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী যৌনহয়রানি প্রতিরোধে নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। পারিবারিক নির্যাতন (প্রতিরোধ ও সুরক্ষা) আইন ২০১০ সফল করতে হবে। ধর্ষণ, যৌন সহিংসতা, নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে সরকারকে জিরো টলারেন্স নীতি গ্রহণ করতে হবে। নারী নির্যাতনকারীদের বিরুদ্ধে বিশেষ অভিযান ঘোষণা ও বাস্তবায়ন করাসহ সব প্রকার বৈষম্যমূলক আইন ও নারী নির্যাতনবিরোধী আইন সংশোধন করতে হবে। সভাপতি সকলকে ধন্যবাদ জানিয়ে সভা শেষ করেন।

জি/আর