রাজশাহীতে অগ্নিনির্বাপন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী থেকে প্রকাশিত দৈনিক বার্তা অফিসে অগ্নিনির্বাপন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।  সোমবার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের সহযোগীতায় এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক ছিলেন, ওয়ার হাইজ ইন্সপেক্টর-১ মো: ফারুখ আহম্মেদ ও ওয়ার হাইজ ইন্সপেক্টর-৪ আবু হাসেম।

উপস্থিত ছিলেন দৈনিক বার্তার সম্পাদক এসএমএ কাদের, সহ-সম্পাদক এম.এ.কাইউম, বার্তা সম্পাদক খন্দকার ওমর ফারুক, মফস্বল সম্পাদক এ.এইচ.এম গোলাম মোস্তফা মামুন, স্টাফ রিপোর্টার আল-ফাত্তা সামাদ, ফটো সাংবাদিক মিলন শেখ, হিসাব রক্ষক মো: নুরুল ইসলাম, হিসাব সহকারী সোহেল রানা, কোষাধক্ষ্য মোছা: আয়েশা আক্তার, বিজ্ঞাপন সহকারী মঞ্জুর হোসেন, পেস্টিং ইনচার্জ মো: খাইবুর রহমান, পেস্টিং সহকারী শ্রী রজত কুমার দে ও মো: শাফিউল ইসলাম, কম্পিউটার ইনচার্জ মো: আব্দুল গফুর, গ্রাফিক্সম্যান মো: মাসুদ রানা, সম্পাদনা মোছা: নুরজাহান বেগম, সম্পাদনা সহকারী মো: নুরুজ্জামান, সার্কুলেশন ম্যানেজার মো: আনোয়ারুল ইসলাম স্বপন, অফিস সহকারী মির্জা সরফরাজ খোকন, মেশিন ইনচার্জ মো: আবুল বাসার, মেশিন ম্যান মো: আব্দুল ওহাব ও সোহাগ মিয়া, প্রধান ইলেক্ট্রিশিয়ান মো: গোলাম মোস্তফা, মেশিন সহকারী মো: কামরুজ্জামান, প্লেট প্রসেসার মো: সিদ্দিকুর রহমান, মেশিন সহকারী মো: প্রান্ত শেখ, প্লেট প্রসেসার সহকারী মো: জাহিদ হাসান শুভ, পিওন আবুল কালাম আজাদ মোছা: মনোয়ারা বেগম ও পারুল বেগম, শ্রী শ্যাম সুন্দর জমাদার প্রমুখ।

প্রশিক্ষণ শেষে অগ্নিনির্বাপন মহড়া অনুষ্ঠিত হয়। মহড়া উপস্থাপনা করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের স্টেশন অফিসার একেএম লতিফুর বারী।

মহড়ায় আরো উপস্থিত ছিলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের ফায়ারম্যান আল হেলাল, ফোরমান, মো: রতন, মো: তরিকুল-১, ড্রাইভার শরিফুল-১ ও শরিফুল-২ । প্রশিক্ষণ তত্বাবধান করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক আব্দুর রশিদ। সার্বিক সহযোগীতা করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের উপ-সহকারী পরিচালক জাকির হোসেন। মহড়ার আয়োজন করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের সিনিয়র স্টেশন অফিসার মো: আব্দুর রউফ।

প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা বলেন, অসাবধানতাই অগ্নিকান্ডের প্রধান কারণ। প্রাথমিক পর্যায়ে যদি অগ্নিনির্বাপন করা যায় তাহলে ক্ষতির পরিমাণ কমে যায়। রক্ষা পায় জান-মাল। অনেকের অফিসে বা বাসা বাড়িতে অগ্নিনির্বাপক যন্ত্র তাকে। কিন্তু এসব যন্ত্রের ব্যবহার যদি না জানা থাকে তাহলে আগুন লাগলে তা কোন কাজে আসবে না। তাই এসব যন্ত্রের ব্যবহার জানতে হবে।