রাগ করে তৃতীয় টেস্টে খেলবেন না আর্চার!

‘অনেক হয়েছে, আর নয়। এর একটা বিহিত চাই।’ বারবার বর্ণবাদি আচরণের শিকার হচ্ছেন, সহ্যের সীমা যেন ছাড়িয়ে গেছে জোফরা আর্চারের। রাগ করে এবার জানিয়ে দিলেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টটি খেলতে না-ও পারেন।

ভুল তিনি করেছেন। দলের শৃঙ্খলা ভেঙেছেন। ইংল্যান্ড ক্রিকেট দলের বায়ো সিকিউর প্রোটোকল ভঙ্গ করায় এক ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন আর্চার। ভুলের জন্য ক্ষমাও চেয়েছেন। তারপরও সামাজিক যোগাযোগ মাধ্যমে একের পর এক বর্ণবাদী মন্তব্য শুনছেন এই পেসার। তার করা ভুলের জন্য গায়ের রঙ তুলে কটাক্ষ করা হচ্ছে।

এর আগেও নিউজিল্যান্ড সফরে বর্ণবাদি আচরণের শিকার হয়েছিলেন। এবার হলেন নিজ দেশেই। স্বভাবতই ভীষণ ক্ষেপেছেন আর্চার। সাফ জানিয়েছেন, এবার আর চুপ থাকবেন না তিনি। যারা তাকে এসব মন্তব্য শুনিয়েছে, তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবেন। সে লক্ষ্যে এরই মধ্যে ইন্সটাগ্রামে কটুক্তিকারী বেশ কয়েকজনের তথ্য ইংল্যান্ড ক্রিকেট বোর্ডে (ইসিবি) জমা দিয়েছেন আর্চার।

এমন আচরণে মানসিকভাবেও ভেঙে পড়েছেন আর্চার। ২৫ বছর বয়সী এই পেসার জানালেন, যদি মানসিকভাবে শতভাগ ফিট হয়ে উঠতে না পারেন, তবে ওল্ড ট্রাফোর্ডে ক্যারিবীয়দের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্ট থেকে নিজেকে সরিয়ে নিতে পারেন।

যদিও পাঁচদিনের আইসোলেশন পর্ব শেষ করে দলের সঙ্গে যোগ দিয়েছেন আর্চার। কিন্তু টেস্টটা শেষ পর্যন্ত খেলতে পারবেন কি না, সন্দিহান ক্যারিবীয় বংশোদ্ভূত এই পেসার।

তিনি বলেন, ‘এই সপ্তাহ পুরোটাই আমার জন্য খুব কঠিন ছিল। আইসোলেশনে পাঁচটি দিন আমাকে অনেক কিছু ভাবিয়েছে, বুঝিয়েছে আমি কোথায় আছি। আমি সবসময়ই মাঠে শতভাগ দেই। যদি আমি সেই নিশ্চয়তা না দিতে পারি, তবে মাঠে নামব না।’