রাকাবের সেই ৪৫ কর্মকর্তার পদোন্নতি স্থগিত করলো আদালত

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) ৪৫ কর্মকর্তার পদোন্নতি স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (৫ জানুয়ারি) বগুড়ার প্রশাসনিক ট্রাইব্যুনাল বিচারক শরনিম আকতার এই রায় দেন।

এর আগে, গত ২৩ ডিসেম্বর ছুটির মধ্যে ভাইভা নিয়ে ওই ১০৯ জনের মধ্যে ৪৫ জনকে উর্ধ্বতন মূখ্য কর্মকর্তা (এসপিও) থেকে সহকারী মহাব্যবস্থাপক পদে পদোন্নতি দেওয়া হয়। গত ২৬ ডিসেম্বর ওই পদোন্নতির আদেশে স্বাক্ষর করেন রাকাবের চলতি দায়িত্বে থাকা জিএম (প্রশাসন) সওকত শহিদুল হক। সরকারি চাকরিবিধি অনুযায়ী চলতি দায়িত্বে থাকা কর্মকর্তা শুধুমাত্র রুটিনমাফিক কাজগুলো করবেন। কিন্তু সেই নিয়ম লঙ্ঘন করে রাকাবের সহকারী মহাব্যবস্থাপক (ডিজিএম) পদের কর্মকর্তা চলতি দায়িত্বে জিএম পদের দায়িত্ব পালন করতে গিয়ে তার এক ধাপ নিচের এজিএম পদের কর্মকর্তাদের পদোন্নতি চিঠিতে স্বাক্ষর করেন। এই কর্মকর্তাদের পদোন্নতি নিয়ে আদালতে পৃথক ১৮টি মামলা রয়েছে। ওই মামলা নিষ্পত্তি হওয়ার আগেই নতুন করে জ্যেষ্ঠতা লঙ্ঘন করে আবার পদোন্নতি দেওয়া হয় তাদের। এতে একাধিক কর্মকর্তাদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়। এসব নিয়ে গত ২ ডিসেম্বর কালের কণ্ঠে একটি অনুসন্ধানী খবর প্রকাশ হয়।

এর আগে গত ১৬ অক্টোবর রাকাবের এ পদোন্নতি নিয়ে আরকেটি অনুসন্ধানী খবর প্রকাশ হয়।

এ ঘটনায় রাকাব-এর নওগাঁ রানীনগর শাখার ব্যবস্থাপক (উর্দ্ধতন মূখ্য কর্মকর্তা) মো. শাহীন আলম বাদী হয়ে মামলা দায়ের করেন। রাকাব কর্তৃক প্রকাশিত গত ৩০ জুন জ্যৈষ্ঠতা তালিকা সংশোধনের লক্ষ্যে মামলা দায়ের করেন এই কর্মকর্তা।

এ বিষয়ে আইনজীবী মো. ইকবাল হোসেন বলেন, মামলা নিষ্পত্তি হওয়ার আগে পদোন্নতি দেওয়া ঠিক হয়নি। এজন্য বিজ্ঞ আদালত পদোন্নতির প্রজ্ঞাপনটির কার্যকারিতা স্থগিত করেছেন।

স/আর