রসুন ব্যবহারেই খুশকি থেকে মুক্তি!

শীত আসতেই মাথার ত্বকে খুশকির সমস্যা বেড়ে যায়। যদিও শীতকালে চুলে খুশকি হওয়া অতি সাধারণ সমস্যা। খুশকির কারণে চুল পড়া বাড়ে ও চুল রুক্ষ হয়ে যায়। অনেকেই খুশকি থেকে বাঁচতে বিভিন্ন তেল ও হেয়ার প্যাল ব্যবহার করেন। তাতেও খুশকির সমস্যা সারে না। তাহলে কী ব্যবহার করলে খুশকি থেকে মুক্তি মিলবে?

জানলে অবাক হবেন, আপনি খুশকি থেকে মুক্তি পেতে রসুন ব্যবহার করে দেখতে পারেন। রসুন শুধু স্বাস্থ্যের জন্যই উপকারী নয়, এটি ত্বক ও চুলের জন্যও বেশ উপকারী।

চুল পড়া ও খুশকির সমস্যা নিয়ে দুশ্চিন্তায় আছেন, তাদের জন্য কার্যকরী এক ঘরোয়া প্রতিকার হলো রসুন। চুল পড়া ও খুশকি দূর করতে রসুন কীভাবে ব্যবহার করবেন জেনে নিন-

>> রসুন ও অলিভ অয়েলের পেস্ট চুলের জন্য অত্যন্ত উপকারী। এই পেস্ট তৈরি করতে, রসুনের ৫-৬টা কোয়া ভালো করে পিষে নিন। তারপর এতে অলিভ অয়েল মেশান। এবার মিশ্রণটি গরম করুন। হালকা ঠান্ডা হলে এই তেল চুলে গোড়ায় ম্যাসাজ করুন। এতে খুশকি কমার পাশাপাশি চুলের গোড়াও মজবুত হবে।

>> রসুন ও মধুর হেয়ার প্যাক লাগালেও নিমেষেই কমবে খুশকির সমস্যা! এজন্য কয়েকটি রসুনের কোয়া পিষে নিন, এবার এতে মধু মেশান। ভালো করে মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন।

>> নারকেল তেলে প্রচুর ভিটামিন থাকে, যা চুলের গোড়ায় পুষ্টি যোগায়। এটি চুল পড়া বন্ধ করে। রসুনে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য খুশকি কমাতে সাহায্য করে।

এজন্য ৫-৬টি রসুন খোসা ছাড়িয়ে পিষে ১ টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে নিন। মিশ্রণটি গরম করে প্রায় আধা ঘণ্টা মাথার ত্বকে ম্যাসাজ করুন। পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।দ

চুলের যত্নে রসুন কতটা উপকারী জেনে নিন-

>> রসুন চুল পড়া বন্ধ করে। এতে আছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য, যা মাথার ত্বকে ব্যাকটেরিয়ার সংক্রমণ কমাতে সাহায্য করে।

>> শীতের সময় চুলে খুশকি অনেক বেড়ে যায়, যার কারণে চুল পড়া বাড়ে। রসুন ব্যবহারে খুশকি কমে। মাথার ক্ষতিকর ত্বককে নিরাময় করতে পারে রসুন।

>> রসুনে আছে অ্যান্টি অক্সিডেন্ট ও প্রোটিন, যা চুলের বৃদ্ধির জন্য খুবই ভালো। রসুনে অ্যান্টি ফাঙ্গাল বৈশিষ্ট্য আছে, যা ছত্রাক ও ব্যাকটেরিয়া থেকে মাথার ত্বককে রক্ষা করে।

>> রসুনের থাকে অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য। যা মাথার ত্বকে জীবাণু ও ব্যাকটেরিয়াকে ধ্বংস করতে সাহায্য করে।

>> রসুনে আরও থাকে সেলেনিয়াম থাকে। এটি মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধিতে সাহায্য করে।

>> চুলের বৃদ্ধিতে সাহায্য করে রসুন। চুলের গোড়ায় জমে থাকা ময়লা পরিষ্কার করতেও সাহায্য করে।

 

সূত্রঃ জাগো নিউজ