রবিবার , ২০ অক্টোবর ২০২৪ | ৫ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যে ১০ অভ্যাস আপনাকে সবার প্রিয় করে তুলতে পারে

Paris
অক্টোবর ২০, ২০২৪ ৮:২৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

সবার প্রিয় হওয়া একটি বড় গুণ, যা আমাদের ব্যক্তিগত এবং সামাজিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিছু মানুষ সহজেই অন্যদের মন জয় করে নেয়, আর কিছু মানুষ সেই গুণটি অর্জনের জন্য সচেষ্ট থাকে। তবে প্রিয় হওয়ার পেছনে বিশেষ কিছু অভ্যাস কাজ করে, যা আমরা প্রতিদিনের জীবনে মেনে চলতে পারি। এই প্রতিবেদনটিতে এমন ১০টি অভ্যাস নিয়ে আলোচনা করা হবে, যেগুলো আপনাকে সহজেই সবার প্রিয় করে তুলতে পারে।

১. শ্রদ্ধাশীল ও ভদ্র ব্যবহার করা
অন্যের প্রতি সম্মান প্রদর্শন করা এবং সব সময় ভদ্র ও মার্জিত আচরণ করা আপনাকে সবার কাছে প্রিয় করে তুলবে। বিশেষ করে যখন আপনি কারো মতামত, অবস্থান, বা বয়সের প্রতি সম্মান প্রদর্শন করেন, তখন মানুষ আপনাকে শ্রদ্ধা করে এবং পছন্দ করে।

২. ভালো শ্রোতা হওয়া
মানুষ সাধারণত এমন কাউকে বেশি পছন্দ করে, যে মনোযোগ দিয়ে তার কথা শোনে। একজন ভালো শ্রোতা হওয়া মানে অন্যের অনুভূতি ও মতামতকে গুরুত্ব দেওয়া।

এটি মানুষকে আপনার প্রতি ইতিবাচক মনোভাব গড়ে তুলতে সহায়ক করে।
৩. সহানুভূতিশীল হওয়া
অন্যের দুঃখ-কষ্ট বুঝতে পারা এবং তা নিয়ে সহানুভূতি দেখানো একটি গুরুত্বপূর্ণ গুণ। আপনার সহানুভূতিশীল মনোভাব মানুষকে আপনাকে ভালোবাসতে ও সম্মান করতে অনুপ্রাণিত করবে।

৪. আত্মবিশ্বাসী হওয়া
আত্মবিশ্বাসী ব্যক্তিত্ব সব সময় আকর্ষণীয় মনে হয়।

তবে, অহংকার না দেখিয়ে আত্মবিশ্বাস ধরে রাখার মাধ্যমে আপনি অন্যের কাছে আদর্শ হতে পারেন।
৫. সহায়ক মনোভাব রাখা
মানুষের সমস্যার সমাধান দিতে কিংবা সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া আপনাকে সবার প্রিয় করে তুলতে পারে। কেউ যখন সমস্যায় পড়ে, তখন আপনার সহায়তা তার কাছে অত্যন্ত মূল্যবান মনে হবে।

৬. সদা হাসিখুশি থাকা
একটি সুন্দর হাসি মানুষের মন জয় করে নিতে পারে। আপনার ইতিবাচকতা এবং হাস্যোজ্জ্বল চেহারা অন্যকে আপনার সাথে সময় কাটাতে অনুপ্রাণিত করবে।

৭. আন্তরিক প্রশংসা করা
অন্যের ভালো কাজ বা গুণের প্রশংসা করা মানুষকে বিশেষ অনুভব করায়। আপনার সৎ ও আন্তরিক প্রশংসা অন্যের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করে এবং মানুষ আপনাকে পছন্দ করতে শুরু করে।

৮. সহজভাবে কথা বলা ও আচরণ করা
সামাজিক বা ব্যক্তিগত জীবন হোক, সহজ, সরল এবং স্বতঃস্ফূর্ত ব্যক্তিত্ব মানুষকে আপনার দিকে টানে। অপ্রয়োজনীয় জটিলতা ছাড়া সহজভাবে কথা বলার অভ্যাস আপনাকে আরো প্রিয় করে তুলতে পারে।

৯. সময়নিষ্ঠ হওয়া
যে মানুষ প্রতিশ্রুতি রক্ষা করে এবং সময়মতো কাজ সম্পন্ন করে, তাকে সবাই পছন্দ করে। সময়নিষ্ঠ হওয়া আপনার ব্যক্তিত্বের প্রতি বিশ্বাসযোগ্যতা এনে দেয়, যা আপনাকে আরো শ্রদ্ধার যোগ্য করে তোলে।

১০. মানুষকে অনুপ্রাণিত করা
আপনি যখন অন্যকে উৎসাহিত করেন এবং তাদের ভালো কিছু করার জন্য অনুপ্রেরণা দেন, তখন মানুষ আপনাকে একটি ইতিবাচক শক্তি হিসেবে দেখে। এ ধরনের ইতিবাচক মনোভাব সব সময় মানুষকে আপনার প্রতি আকৃষ্ট করে।

সবার প্রিয় হওয়ার জন্য বিশেষ কোনো মন্ত্র নেই। তবে যদি

 

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল