বৃহস্পতিবার , ১৩ জুন ২০২৪ | ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

যে কারণে বাড়ছে অ্যাজমা রোগী, জানালেন মন্ত্রী

Paris
জুন ১৩, ২০২৪ ৬:২৯ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

দেশে বায়ু দূষণ হচ্ছে প্রতিনিয়ত। এতে রোগাক্রান্ত হচ্ছে মানুষ।

বিশেষ করে অ্যাজমা আক্রান্ত হয়ে দেশে রোগীর সংখ্যা বাড়ছে।
বৃহস্পতিবার (জুন ১৩) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে যোগ দিয়ে এ কথা বলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরীও। তাকে এ সংক্রান্ত প্রশ্ন করেছিলেন সরকার দলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফ।

উত্তরে সাবের হোসেন চৌধুরী বলেন, বায়ু দূষণের মাত্রা বেশি হলে সঙ্গত কারণে অ্যাজমা রোগীর সংখ্যা বৃদ্ধি পাবে। যেহেতু দেশে বায়ু দূষণ বেশি সেক্ষেত্রে অ্যাজমায় আক্রান্ত রোগীর সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে।

মন্ত্রী বলেন, জনস্বার্থে বায়ুদূষণ শূন্যের কোটায় আনার জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। দেশের বায়ুদূষণ নিয়ন্ত্রণে জারিকৃত বায়ুদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা, ২০২২ কার্যকরভাবে বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। বায়ুদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০২২-এর আলোকে মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে গঠিত বায়ুদূষণ সংক্রান্ত জাতীয় কমিটি বায়ু দূষণরোধে সমন্বিত কার্যক্রম গ্রহণ করছে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে ইট ভাটা নিয়ে একটি প্রশ্ন উত্থাপন করেন সরকার দলীয় সংসদ সদস্য ননী গোপাল মন্ডল। উত্তরে পরিবেশ মন্ত্রী বলেন, দেশে বর্তমানে ছয় হাজার ৮৭৬ ইটভাটা রয়েছে। ২০১৯ সালের এপ্রিল হতে চলতি বছরের এপ্রিল পর্যন্ত দুই হাজার ৩৩৮টি অভিযান পরিচালনা করা হয়। যাতে চার হাজার ৪৩৬ মামলা দায়ের করে ৯৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১১১ কোটি ৫০ লাখ ৩৩ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করাসহ এক হাজার ১৮০টি ইট ভাটার কার্যক্রম বন্ধ করা হয়েছে।

সর্বশেষ - রাজনীতি